×

  ভারতীয় সংস্থার হাতে করোনার ভ্যাকসিন, জুলাই থেকে শুরু হিউম্যান ট্রায়াল

 

নয়াদিল্লি: করোনা থেকে মুক্তি মিলবে কবে, সেই বিষয়ে আশার আলো দেখতে পাচ্ছে না কেউ। সারা বিশ্বের বিজ্ঞানীরা যুদ্ধকালীন তত্পরতায় করোনা ভাইরাসের মোকাবিলা করতে প্রতিষেধক তৈরির চেষ্টা করছে। বিশ্বে ১২০টি করোনা ভ্যাকসিন ট্রায়াল চলছে। এই পরিস্থিতিতে সোমবার রাতে কোভ্যাক্সিন মানব শরীরে প্রয়োগ করার ছাড়পত্র পেয়ে গেল ভারত বায়োটেক। করোনায় প্রতিষেধক হিসেবে প্রথম কোনও ভারতীয়ের নাম উঠে এল বলে জানা গিয়েছে।


ভারতে এই প্রথম কোনও ভ্যাক্সিনের খবর উঠে এল। ভারত টেকের আগে কোনও ভারতীয় সংস্থার ভ্যাকসিন তৈরির খবর প্রকাশ পায়নি বলেই জানা গিয়েছে। সোমবার রাতেই এই ভ্যাকসিন মাববদেহে প্রয়োগ করার অনুমতি দেওয়া হয়। হায়দরাবাদে এর আগে প্রি ক্লিনিক্যাল টেস্ট হয়। অর্থাত্ কোনও প্রাণীর শরীরে এই ভ্যাকসিন প্রয়োগ করা হয়। সেখানে সফল হয়েছে বলে জানা গিয়েছে।


জানা গিয়ছে, জুলাই মাসে ভারত জুড়ে এর ট্রায়াল চলবে। দুই পর্বে এর ট্রায়াল চলবে বলে জানা গিয়েছে। এই কাজে ভারত বায়োটেকের সঙ্গে রয়েছে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি। তবে আশার আলো দেখিয়েছে অক্সফোর্ডের চ্যাডক্স। বর্তমানে এর ট্রায়াল চলছে। সফল হওয়ার সম্ভাবনা প্রবল বলে মনে করা হচ্ছে। ইতিমধ্যে ব্রাজিলের একটি সংস্থা অক্সফোর্ডের সঙ্গে মোটা অঙ্কের চুক্তি করে ফেলেছে ভ্যাকসিন নিয়ে।

From around the web

Education

Headlines