×

বিচারপতি নিয়োগ প্রক্রিয়ায় যুক্ত হতে চাইছে সরকার! CJI-কে চিঠি আইনমন্ত্রীর

 
সুপ্রিম কোর্ট

নয়াদিল্লি: বিচারপতি নিয়োগ নিয়ে কিছু সময় ধরেই মতবিরোধ হচ্ছে কেন্দ্রীয় সরকার ও সুপ্রিম কোর্টের মধ্যে। আসলে কলোজিয়ামের পদ্ধতির বিরোধিতা করছে সরকার। এই ইস্যু নিয়ে বিগত কয়েকদিন ধরেই সরগরম দেশ। এরই মধ্যে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়কে বড় আবেদন করে বসলেন কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেণ রিজিজু। তিনি চান, বিচারপতি নিয়োগের প্রক্রিয়ায় সরকারি প্রতিনিধিরা সামিল হোক।

আরও পড়ুন: তৃণমূলের এক মহিলা আইনজীবী সরকারি প্যানেল থেকে বাদ, বিচারপতি মান্থার এজলাসে ছিলেন

বিচারপতি নিয়োগের প্রক্রিয়ায় সরকারি প্রতিনিধিদেরও সামিল করতে হবে। এই প্রক্রিয়ায় হস্তক্ষেপের অধিকার দিতে হবে সরকারের প্রতিনিধিদের। এমনই দাবি তুলেছেন কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেণ রিজিজু এবং ইতিমধ্যেই এই মর্মে তিনি চিঠি দিয়েছেন দেশের শীর্ষ আদালতের প্রধান বিচারপতিকে। জানা গিয়েছে, এই চিঠি দিয়ে আইনমন্ত্রী জানতে চেয়েছেন যে, কী ভাবে এই বিষয়টিকে কার্যকর করা যায়। রিজিজুর মতে, দেশের সাধারণ জনগণের কাছ স্বচ্ছতা বজায় রাখতেই এই পদক্ষেপ করা জরুরি। জনপ্রতিনিধিদের মতামত অবশ্যই দরকারি বলে মনে করছেন তিনি।

কলোজিয়ামের পদ্ধতি মেনে যেভাবে বিচারপতি নিয়োগ করার প্রক্রিয়া চলে আসছে দেশে তা বিরুদ্ধে একাধিকবার সরব হয়েছে বিজেপি সরকার। কিছু সপ্তাহ আগেই খোদ আইনমন্ত্রী জানিয়েছিলেন, ১৯৯১ সালের পর থেকে এই কলোজিয়াম পদ্ধতি চালু হয়েছে, তার আগে পর্যন্ত সরকারের তরফেই বিচারপতিদের নিয়োগ হত। কিন্তু এই নিয়ম বদলের জন্য দেশের সংবিধানের আদর্শ ক্ষুণ্ণ হচ্ছে। সেই কারণেই এই ইস্যুতে বারবার আওয়াজ তুলতে দেখা যাচ্ছে বিজেপি সরকারকে। 

From around the web

Education

Headlines