×

কাটছে ভাইরাস আতঙ্ক, আন্তর্জাতিক বিমান পরিষেবা নিয়ে বড় সিদ্ধান্ত কেন্দ্রের

 
বিমান

নয়াদিল্লি: দেশের করোনাভাইরাস পরিস্থিতি এখন আপাতত নিয়ন্ত্রণে এবং দৈনিক সংক্রমণ বিগত দিনের তুলনায় নিম্নমুখী। সেই প্রেক্ষিতে আন্তর্জাতিক বিমান চলাচলের ব্যাপারে বড় সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। গত বছর থেকে আন্তর্জাতিক বিমান পরিষেবা বন্ধ রেখেছিল প্রশাসন তার সব থেকে বড় কারণ ছিল করোনাভাইরাস প্রথম এবং দ্বিতীয় ঢেউ। কিন্তু এবার ভাইরাস আতঙ্ক কাটিয়ে এই পরিষেবা চালু করার উদ্যোগ নিয়েছে কেন্দ্র। আগামী মাস থেকেই চালু হচ্ছে আন্তর্জাতিক বিমান পরিষেবা।

জানা গিয়েছে, ১৫ ডিসেম্বর থেকে আন্তর্জাতিক বিমান পরিষেবা শুরু হতে চলেছে কিন্তু তার জন্য রয়েছে কিছু শর্ত। কেন্দ্রীয় সরকার জানিয়েছে, যে সমস্ত দেশে করোনাভাইরাস পরিস্থিতি এখনো পর্যন্ত নিয়ন্ত্রণে আসেনি সেই সব দেশের বিমান পরিষেবা দেওয়া হবে না। বাকি নিয়ন্ত্রিত দেশগুলিতে আন্তর্জাতিক বিমান পরিষেবা শুরু হতে চলেছে। যদিও বিমান পরিষেবা চালুর পরেও করোনাভাইরাস নতুন প্রজাতি নিয়ে আতঙ্ক থেকেই যাচ্ছে। কারণ ইতিমধ্যেই দক্ষিণ আফ্রিকা এবং ইজরায়েল সহ একাধিক দেশে এই নতুন প্রজাতি যাকে ডেল্টা প্রজাতির থেকেও ভয়ঙ্কর হিসেবে মনে করা হচ্ছে সেটি ধরা পড়েছে। তাই অবশ্যই আন্তর্জাতিক বিমান পরিষেবা চালু হলে ভারতের চিন্তা যে সামান্য বেড়ে যাবে তা বলাই বাহুল্য।

সম্প্রতি ইঙ্গিত মেরেছিল যে নতুন বছর থেকে হয়তো বিমান পরিষেবা চালু হবে আন্তর্জাতিকভাবে। কিন্তু এখন জানা গেল যে পরের মাস থেকেই এই পরিষেবা চালু করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। সেই প্রেক্ষিতে প্রায় ২০ মাস পর আন্তর্জাতিক বিমান পরিষেবা শুরু হতে চলেছে ভারতে। তবে ভাইরাসের নতুন প্রজাতি নিয়ে ইতিমধ্যেই রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল গুলিকে সতর্ক করে দিয়েছে কেন্দ্রীয় সরকার। স্পষ্ট নির্দেশ দেওয়া হয়েছে যাতে বিদেশ থেকে আসা পর্যটকদের দিকে নজর দেওয়া হয় এবং যথাযথ পরীক্ষা করা হয়।

From around the web

Education

Headlines