×

ভারতে কোভিডের দ্বিতীয় বুস্টার ডোজ কবে? যা জানাল কেন্দ্র

 
vaccine_trans

নয়াদিল্লি: চিনে পুনরায় কোভিড সংক্রমণের বাড়বাড়ন্ত মাথাব্যাথা বাড়িয়ে দিয়েছে ভারতের। আশঙ্কা বাড়ছে এই দেশেও বেড়ে যেতে পারে আক্রান্তের সংখ্যা। তাই আগে থেকেই পদক্ষেপ নিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে চাইছে কেন্দ্রীয় সরকার। আরও বেশি করে করোনা পরীক্ষা, টিকাকরণে জোর দেওয়ার কথা বলা হচ্ছে। এই আবহেই এখন প্রশ্ন উঠতে শুরু করেছে কোভিডের দ্বিতীয় বুস্টার ডোজ নিয়ে। ভারতে দ্বিতীয় বুস্টার ডোজ কবে দেওয়া হবে, তা নিয়ে জানাল কেন্দ্র।

আরও পড়ুন- নতুন বছরে শুরুতে বঙ্গের কোভিড হাল কী? জেনে নিন 

দেশের দৈনিক করোনা পরিসংখ্যান আপাতত স্বস্তি দিচ্ছে। বিগত কয়েক দিন লাগাতার আক্রান্তের সংখ্যা কমেছে। কিন্তু পুরোপুরি স্বস্তি এখনও পাওয়া যাচ্ছে না কারণ সংক্রমণ নির্মূল হচ্ছে না। ভারত সরকার কোভিড বুস্টার ডোজ নিয়ে পরামর্শ দিয়েছে ইতিমধ্যে। বলা হয়েছে, অনেকেই করোনার দ্বিতীয় ডোজ নেয়নি এবং বুস্টার ডোজেও অনীহা দেখা যাচ্ছে। এরই মাঝে দ্বিতীয় বুস্টার ডোজ কতটা জরুরি হবে তা নিয়ে তর্ক চলছে। তবে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয়েছে, এখনই দেশে দ্বিতীয় বুস্টার ডোজ চালু হচ্ছে না। কারণ, বর্তমান পরিস্থিতিতে তার প্রয়োজন নেই।

করোনার ভয়ঙ্কর সাব ভ্যারিয়েন্ট BF.7-এর হদিশ মিলেছে ভারতে। অনুমান চিন থেকেই তা এসেছে। জাপান, দক্ষিণ কোরিয়া, ফ্রান্স, আমেরিকা-সহ বিভিন্ন দেশেও এখন এই প্রজাতি নিয়ে আতঙ্ক। তাই অতিরিক্ত সতর্কতা মেনে চলতে চাইছে ভারত। কিন্তু দ্বিতীয় বুস্টার ডোজের যে সময় আসেনি তা পরিষ্কার করা হয়েছে। আশা করা হচ্ছে, এখন থেকেই সচেতনতা আবার বাড়িয়ে দিলে তার দরকার কখনই পড়বে না। উল্লেখ্য, তথ্য অনুসারে দেশে প্রায় ২২০ কোটি টিকার ডোজ দেওয়া হয়েছে, যার মধ্যে প্রায় ৯৫ কোটি জন কোভিড ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ গ্রহণ করেছে। আর জনসংখ্যার মাত্র ২২ কোটি জন বুস্টার ডোজ গ্রহণ করেছে।

From around the web

Education

Headlines