×

সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানে বিশেষ অতিথির আসনে সেন্ট্রাল ভিস্তা-কর্তব্য পথের শ্রমিকরা

 
কুচকাওয়াজ

নয়াদিল্লি: স্বাধীনতা লাভের পর থেকে  প্রতি বছর মহা সমারোহে পালিত হয় সাধারণতন্ত্র দিবস৷ কিন্তু, দিল্লির রাজপথে সেই বর্ণাঢ্য অনুষ্ঠান দেখার সুযোগ হয় না ওঁদের৷ ওঁরা যা আমআদমি৷ এবার তাঁদের জন্যই করা হল কুচকাওয়াজ দেখার বিশেষ বন্দোবস্ত৷ জানা গিয়েছে, ভারতের নতুন সংসদ ভবন সেন্ট্রাল ভিস্তা, কর্তব্য পথ তৈরিতে নিযুক্ত সমস্ত শ্রমিকদের সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজে আমন্ত্রণ জানানো হয়েছে। সেই সঙ্গে আমন্ত্রণ পেয়েছেন সবজি বিক্রেতা, রিকশা চালকরাও৷ সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানে অতিথি হয়ে আসবেন তাঁরা৷ সব মিলিয়ে এক হাজার মানুষ এই অনুষ্ঠানে বিশেষ অতিথির সম্মান পাবেন বলে জানা গিয়েছে। উল্লেখ্য, গত বছরও সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানে আর্থিক ভাবে পিছিয়ে থাকা মানুষদের বিশেষ আমন্ত্রণ জানানো হয়েছিল। সেই তালিকায় ছিলেন অটোচালক এবং সাফাইকর্মীরা।

আরও পড়ুন- বিমানকর্মীকে যৌন হেনস্থা, উড়ান থেকে নামিয়ে গ্রেফতার যাত্রী


প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর, এই বছর সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানে বিশেষ আমন্ত্রণ জানানো হয়েছে কর্তব্য পথ তৈরির সঙ্গে যুক্ত শ্রমিকদের৷ সব মিলিয়ে মোট ১ হাজার মানুষকে অনুষ্ঠান দেখার সুযোগ করে দেওয়া হবে বলে জানা গিয়েছে৷ সাধারণত ২৬ জানুয়ারির অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেন না শ্রমিকরা। এবার তাঁদের কথা ভেবেই বিশেষ উদ্যোগ নেওয়া হচ্ছে। শ্রমিকদের পাশাপাশি তফসিলি জাতি, দিব্যাঙ্গদের মধ্যে থেকেও বহু মানুষকে সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠান দেখার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। তবে কোভিড সতর্কতা মেনে দর্শক আসন কিছুটা কমিয়ে দেওয়া হয়েছে। যাঁদের কোভিড টিকা নেওয়া আছে, কেবল তাঁদেরই অনুষ্ঠানে প্রবেশের ছাড়পত্র দেওয়া হবে।


উল্লেখ্য, দেশের ৭৪তম সাধারণতন্ত্র দিবসের উদযাপন পর্ব সাতদিন ধরে পালন করা হবে। প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, ২৩ জানুয়ারি থেকে ৩০ জানুয়ারি পর্যন্ত সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠান চলবে। নেতাজির জন্মদিনে শুরু হয়ে এই অনুষ্ঠান চলবে গান্ধিজীর মৃত্যুদিন পর্যন্ত৷ এদিকে, সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজে এবার বাংলার থিম নারীর ক্ষমতায়ন। রাজ্যের দুর্গাপুজো ইউনেস্কোর হেরিটেজ তকমা পাওয়ার বিষয়টি মাথায় রেখেই মা দুর্গা-কে নারী শক্তির প্রতীক হিসেবে তুলে ধরতে চলেছে বাংলা। সাধারণতন্ত্র দিবসের পরে বাংলার ট্যাবলো পৌঁছে যাবে লালকেল্লায়৷ সেখানে ভারতপর্ব অনুষ্ঠানে অংশ নেবে এই ট্যাবলো।

From around the web

Education

Headlines