Aajbikel

লোকসভা ভোটের আগে দোকানদারদের শান্ত করতে রেশনে কমিশন বৃদ্ধির আশ্বাস কেন্দ্রের

 | 
রেশন

 নয়াদিল্লি: বছর ঘুরলেই লোকসভা ভোট৷ তার আগে রেশন ডিলারদের শান্ত করতে উদ্যোগী কেন্দ্রের সরকার৷ দীর্ঘদিন ধরেই কেন্দ্রের কাছে বিভিন্ন দাবিদাওয়া জানিয়ে আসছে রেশন দোকানদের সংগঠন। এর মধ্যে রয়েছে কমিশন বৃদ্ধি, ন্যূনতম মাসিক ৫০ হাজার টাকা উপার্জন, সকলের জন্য খাদ্যর মতো ইস্যুগুলি৷ আগামী ২৬ জুলাই দিল্লির তালকাটোরা স্টেডিয়ামে কেন্দ্র বিরোধী সম্মেলনেরও ডাক দেওয়া হয়েছে। রেশন দোকানদার শান্ত করতে বিভিন্ন বিষয়গুলি নিয়ে আলোচনার জন্য বৈঠক ডাকা হয়। 


বৈঠকে উপস্থিত ছিলেন খাদ্যমন্ত্রকের যুগ্ম সচিব পলকা সাহানি, নাফেডের অতিরিক্ত ডিরেক্টর পঙ্কজকুমার প্রসাদ, এনএফএসএস-এর যুগ্ম সচিব মণিকা সিং সহ সংশ্লিষ্ট বিভাগের আধিকারিকরা৷  বৈঠকে দোকানদারদের জানানো হয়, যখন কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ বাড়বে, তখন রেশন দোকানদারদের কমিশনও কিছুটা বাড়িয়ে দেওয়া হবে। এছাড়াও বলা হয়েছে, চটের ব্যাগ ছাড়া অন্য কোনও বস্তায় রেশন দোকানে খাদ্যশস্য সরবরাহ করতে পারবে না এফসিআই। সেইসঙ্গে এবার থেকে খেরোর খাতার বদলে অনলাইনেই রেশন দোকানদারদের হিসেব রাখতে হবে৷ যাতে কোনও ফাঁকি হলেই তা ধরে ফেলতে পারে কেন্দ্র।

এছাড়াও এবার থেকে পশ্চিমবঙ্গের রেশন দোকানে মিলবে ছোলার ডাল। এজন্য ৫০০ মেট্রিক টন ছোলার ডাল রাজ্যে পাঠানো হচ্ছে, যা বাজারদরের চেয়ে অনেক সস্তায় বিক্রি করা হবে। জাতীয় খাদ্য সুরক্ষা যোজনার চাল-গম তো থাকছেই, পাশাপাশি রেশন দোকান থেকে যে কোনও নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র বিক্রির ক্ষেত্রেও ছাড় দেওয়া হয়েছে৷ 

Around The Web

Trending News

You May like