×

শিক্ষিত পুলিশের দরকার দেশে, তাণ্ডবের বিরুদ্ধে বিস্ফোরক অনুরাগ

করোনা সতর্কতায় জারি হয়েছে ২১ দিনের লক ডাউন। পরিস্থিতি ক্রমে এতটাই জটিল হচ্ছে যে এছাড়া অন্য কোনও উপায় নেই বলেই জানিয়েছেন প্রধানমন্ত্রী। কিন্তু সেই সুযোগে দেশের বিভিন্ন জায়গায় পুলিশের নৃশংস আচরণের পরিচয়ও পাওয়া গেছে। সেই প্রসঙ্গে পুলিশের কড়া সমালোচনা করেছেন অনুরাগ কাশ্যপ। দেশবাসীর নিরাপত্তার দায়িত্ব যাদের ওপর, তাদের প্রকৃত শিক্ষার প্রয়োজন বলে উল্লেখ করেছেন তিনি।
 
নয়াদিল্লি: করোনা সতর্কতায় জারি হয়েছে ২১ দিনের লক ডাউন। পরিস্থিতি ক্রমে এতটাই জটিল হচ্ছে যে এছাড়া অন্য কোনও উপায় নেই বলেই জানিয়েছেন প্রধানমন্ত্রী। কিন্তু সেই সুযোগে দেশের বিভিন্ন জায়গায় পুলিশের নৃশংস আচরণের পরিচয়ও পাওয়া গেছে। সেই প্রসঙ্গে পুলিশের কড়া সমালোচনা করেছেন অনুরাগ কাশ্যপ। দেশবাসীর নিরাপত্তার দায়িত্ব যাদের ওপর, তাদের প্রকৃত শিক্ষার প্রয়োজন বলে উল্লেখ করেছেন তিনি।

দেশ জুড়ে লক ডাউন জারি করেছেন প্রধানমন্ত্রী। পাশাপাশি তিনি এও জানিয়েছেন, সাধারণ মানুষ জরুরি সব পরিষেবাই পাবেন। তা সত্ত্বেও দেশের বিভিন্ন প্রান্তে পুলিশকর্মীরা 'অহেতুক' জনসাধারণের ওপর চড়াও হয়েছেন। এমনকী, তার জেরে পশ্চিমবঙ্গে একটি মৃত্যুর ঘটনাও ঘটেছে। সেই ঘটনা উল্লেখ করে অভিনেত্রী রিচা চাড্ডা কটাক্ষ করেছেন পুলিশকে। এই অবস্থায় পাঞ্জাব পুলিশের চড়াও হওয়া একটি ভিডিও শেয়ার করে বুধবার রাতে চলচ্চিত্র নির্মাতা অনুরাগ কাশ্যপ টুইট করেছেন, 'শিক্ষিত পুলিশকর্মী দরকার আমাদের দেশে। জনগণের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কী নির্দেশ দিয়েছেন, তার কিছুই বোঝেনি এরা। নিত্যপ্রয়োজনীয় জিনিস কিনতে যাওয়া মানুষও সেই পুলিশের শিকার হচ্ছেন।'


এছাড়াও সেই একই ভিডিও শেয়ার করে চলচ্চিত্র পরিচালক অনুভব সিনহা জানতে চেয়েছেন, 'কাউকে এভাবে আক্রমণ করা কি বৈধ?' অভিনেত্রী কৃতিকা কামরা টুইটে লিখেছেন, 'ইন্টারনেটে ঘোরা পুলিশের নৃশংসতার একাধিক ভিডিও থেকে বোঝা যায়, ক্ষমতার অপব্যবহারের কথা। এটা বড় উদ্বেগের বিষয় যে, এই ভয়াবহ সময়ে শুধুমাত্র করোনা থেকেই নিজেকে বাঁচালেই চলবে না। বাঁচতে হবে পুলিশের হাত থেকেও। ধিক্কার!'
 

এছাড়াও লকডাউন পরিস্থিতিতে তেলঙ্গনার মুখ্যমন্ত্রী চন্দ্রশেখর রাওয়ের মন্তব্য শুনেও অবাক হয়েছেন অনেকে। তিনি বলেছিলেন, 'জনগণ যদি লক ডাউন অমান্য করে ঘরে না থাকেন তাহলে ২৪ ঘণ্টার জন্য কারফিউ জারি করতে বাধ্য হব। তারপরও যদি মানুষ রাস্তায় বেরোয়, মোতায়েন করা হবে সেনাও। পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে না পারলে দেখামাত্র গুলি করার নির্দেশ দেওয়া হবে।' এই নির্দেশকে কটাক্ষ করে ২৫ মার্চ সকালে সোনম কাপুর টুইটে লিখেছেন, 'আমি অবাক হচ্ছি। এটা কি স্বাভাবিক?' করোনা রুখতে লকডাউন পরিস্থিতিতে জরুরি পরিষেবা পেতে গিয়েও যদি সাধারণ মানুষ এমন ঘটনার শিকার হন, তা ভাববার বিষয় বলেই মনে করছেন ওই তারকারা।
 

From around the web

Education

Headlines