×

পরপর ৩ জন! আবার ভারতে মৃত্যু রুশ নাগরিকের, ঘনাচ্ছে রহস্য

 
body

কটক: ভারতে ঘুরতে এসে ওড়িশার একটি হোটেলে রহস্যজনকভাবে মৃত্যু হয় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের তীব্র সমালোচক হিসেবে পরিচিত পাভেল আন্তভের। তাঁর মৃত্যুর আগে প্রায় একই ভাবে প্রাণ হারিয়েছিলেন তাঁর বন্ধু ভ্লাদিমির বিদেনভ নামের একজন। এই দুই রহস্যমৃত্যু নিয়ে জাতীয় মানবাধিকার কমিশন ইতিমধ্যেই রিপোর্ট চেয়ে পাঠিয়েছে। এবার আরও এক রুশ নাগরিকের মৃত্যু নিয়ে জন্মাচ্ছে রহস্য। মঙ্গলবার বাংলাদেশে থেকে পারাদ্বীপ বন্দরে আগত এক জাহাজ থেকে উদ্ধার হয়েছে এক রুশ ইঞ্জিনিয়ারের দেহ।

আরও পড়ুন- বছরের শুরুতেই জাঁকিয়ে শীতে, আরও নামবে পারদ? কী জানাচ্ছে হাওয়া অফিস

সূত্র মারফৎ জানা গিয়েছে, এই ব্যক্তির নাম মিলেয়াকোভ সের্গেই (৫১)। পেশায় ইঞ্জিনিয়ার। বাংলাদেশের চট্টগ্রাম থেকে আসা একটি পণ্যবাহি জাহাজ এম বি আলডনা ওড়িশার পারাদ্বীপ বন্দরে আসে। মুম্বই যাওয়ার কথা ছিল সেটির। তবে তার আগে এই জাহাজ থেকে রুশ ইঞ্জিনিয়ারের দেহ উদ্ধার হয়। কিন্তু কী ভাবে মৃত্যু হয়েছে তাঁর, তা নিয়ে এখনও পুলিশের তরফে কিছু জানানো হয়নি। আগের দুই মৃত রুশ নাগরিক রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচক হিসেবে পরিচিত ছিলেন। কিন্তু মিলেয়াকোভ সের্গেইয়ের বিস্তারিত পরিচয় এখনও জানা যায়নি। তিনিও যদিও পুতিন বিরোধী হন, তাহলে এই নিয়ে জলঘোলা যে আরও বাড়বে তা বলাই বাহুল্য।

এখন ১৩ দিনের মধ্যে পরপর ৩ জন রুশ নাগরিকের মৃত্যু নিয়ে চিন্তিত ভারত সরকারও। কী ভাবে তাঁরা মারা যাচ্ছেন, কেউ তাঁদের খুন করছে কিনা, এইসব প্রশ্ন এখন ঘুরে বেড়াচ্ছে ইতিউতি। যদিও কলকাতায় নিযুক্ত রাশিয়ার কনসাল জেনারেল দাবি করেছিলেন যে, পাভেলের মৃত্যুর পিছনে কোনও সন্দেহজনক কিছু পাওয়া যায়নি। বাকিদের ক্ষেত্রেও কি তাই? উত্তর সময়ই বলবে।

From around the web

Education

Headlines