Aajbikel

অশান্তির মধ্যেই মণিপুরে 'শাহি সফর', পরিস্থিতির বদল ঘটবে কি

 | 
Amit

ইম্ফল: কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সফরের আগে আবার নতুন করে উত্তপ্ত হয়ে ওঠে মণিপুর। শেষ পাওয়া খবর অনুযায়ী, দুই জনজাতির সংঘর্ষে এখনও পর্যন্ত নিহত ৭৫ জন। অন্যদিকে মুখ্যমন্ত্রী এন বীরেন সিংহ জানিয়েছেন, হামলাকারীদের ৪০ জনকে নিকেশ করতে পেরেছে সেনা। এমনিতেই আগে তিনি এইসব হামলাকারীদের 'জঙ্গি' তকমা দিয়েছেন। এরই মধ্যে সোমবার মণিপুরে পা রেখেছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। জানা গিয়েছে, ইতিমধ্যে মুখ্যমন্ত্রীর সঙ্গে এক দফা বৈঠক করেছেন তিনি। 

গত রবিবার এই রাজ্যে কমপক্ষে ৫ জন নাগরিকের মৃত্যু হয়েছে, ১২ জন আহত। এক রকম উত্তেজনামূলক পরিস্থিতির মধ্যেই রাজ্যে পৌঁছেছেন অমিত শাহ। সূত্রের খবর, সোমবারের বৈঠকের পর মঙ্গলবারও তাঁর একাধিক বৈঠক করার কথা। তাছাড়া একাধিক কর্মসূচিও আছে তাঁর। মুখ্যমন্ত্রী ইতিমধ্যেই জানিয়েছেন যে, রাজ্যের ৩৮টি অঞ্চল স্পর্শকাতর বলে চিহ্নিত করা হয়েছে। এখনও পর্যন্ত বহু অংশে ইন্টারনেট পরিষেবা বন্ধ। তবে শাহের এই সফরের পর মণিপুরে অশান্তি কতটা কমে বা আদৌ পরিস্থিতির কোনও বদল ঘটে কিনা, সেটাই এখন দেখার।

শেষ কয়েক ঘণ্টায় মণিপুরের সেকমাই, সুগনু, কুম্বি, ফায়েং এবং সেরু-সহ বেশ কয়েকটি এলাকায় সংঘর্ষ হয়েছে। ভাঙচুর-আগুন লাগিয়ে দেওয়া হয়েছে একাধিক বাড়িঘর-দোকানপাটে। মণিপুরের মেইতেই সম্প্রদায়কে তফসিলি উপজাতিভুক্তদের তালিকায় আনা যায় কি না তা খতিয়ে দেখতে রাজ্য সরকারকে নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। সেই নির্দেশের বিরোধিতা শুরু হয় রাজ্যে। এরপর থেকেই পরিস্থিতি উত্তপ্ত হওয়া শুরু হয় রাজ্য। 

Around The Web

Trending News

You May like