×

অক্সিজেনের অভাবে রোগীমৃত্যু গণহত্যা! বলল হাইকোর্ট

 
অক্সিজেনের অভাবে রোগীমৃত্যু গণহত্যা! বলল হাইকোর্ট

এলাহাবাদ: দেশজুড়ে করোনাভাইরাস সংকটের মধ্যে অক্সিজেনের অকালে মৃত্যু হয়েছে অনেক রোগীর। এখন পর্যন্ত দেশের বিভিন্ন রাজ্যে অক্সিজেনের অভাবের ঘটনা ঘটছে। এখনো পর্যন্ত কিছু পদক্ষেপ নেওয়া হলেও গোটা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পারেনি কেন্দ্রীয় সরকার। এই প্রেক্ষিতে তাৎপর্যপূর্ণ পর্যবেক্ষণ এলাহাবাদ হাইকোর্টের। তারা জানালো, অক্সিজেনের অভাবে রোগী মৃত্যুর ঘটনা গণহত্যার সমান।

এলাহাবাদ হাইকোর্টের বিচারপতি অজিত কুমার এবং বিচারপতি সিদ্ধার্থ বর্মার নেতৃত্বাধীন বেঞ্চ এদিন বলে, করোনাভাইরাস আক্রান্ত রোগীদের অব্যাহত অক্সিজেন সরবরাহের ভার যাদের উপর রয়েছে তারাই অক্সিজেন সংকট তৈরি করছে। এইভাবে অক্সিজেনের অভাবে রোগীর মৃত্যু গণহত্যার সমান, এতে কোন সন্দেহ নেই। দিল্লি এবং মহারাষ্ট্র সহ একাধিক রাজ্যে অক্সিজেনের অভাবে ইতিমধ্যেই অনেক করোনাভাইরাস আক্রান্ত রোগীর মৃত্যু হয়েছে। উত্তরপ্রদেশে একই অবস্থা কিন্তু সেখানকার মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এখনো পর্যন্ত মানতে রাজি নন জেতার রাজ্যে অক্সিজেনের কোন অভাব রয়েছে। কিন্তু অক্সিজেনের আকালে রোগীর মৃত্যুর ঘটনা চূড়ান্ত বাস্তব তাতে কোন সন্দেহ নেই। সেই প্রেক্ষিতে এলাহাবাদ হাইকোর্টের এই পর্যবেক্ষণ এই সময়ে ব্যাপক তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল। এর আগে করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে কলকাতা হাইকোর্ট এবং মাদ্রাজ হাইকোর্ট ব্যাপক সমালোচনা করেছে এবং নির্বাচনের কারণে নির্বাচন কমিশনকে তুলোধনা করেছে। এবার এলাহাবাদ হাইকোর্টের পর্যবেক্ষণ এই বিষয়টিকে আরও গুরুত্ব দিল।

যদিও উত্তরপ্রদেশের সরকার দাবি করেছে যে অনেক ভুল খবর ছড়িয়ে দিয়ে পরিস্থিতি বিগড়ে দেয়ার চেষ্টা করা হচ্ছে। আবার অনেক জায়গায় অভিযোগ উঠছে যে অক্সিজেন মজুত রয়েছে কিন্তু সংকট দেখানোর চেষ্টা করা হচ্ছে যাতে কালোবাজারি করা সম্ভব হয়। দেশের অন্যান্য রাজ্যতে কেউ কালোবাজারির অভিযোগ উঠছে অক্সিজেনকে কেন্দ্র করে। তবে কারণ যাই হোক না কেন অক্সিজেনের অভাবে রোগী মৃত্যু কখনোই মানা সম্ভব নয়।

From around the web

Education

Headlines