×

ঠিকানা বদল করা যাবে অনলাইনেই, আধার নিয়ে বড় সিদ্ধান্ত

 
আধার

নয়াদিল্লি: আধার কার্ডে ঠিকানা ভুল নিয়ে চিন্তা করেন সকলেই। সেই ভুল ঠিক করা নিয়ে অনেক কাঠখড় পোড়াতে হত। কিন্তু এখন সেসব অতীত। বর্তমানে অনলাইনেই তা করে ফেলতে পারবেন যে কেউ। এতদিন পর্যন্ত অনলাইনে এই সুবিধা পরিবারের প্রধানেরা পেতেন। এখন থেকে পরিবারের যে কোনও সদস্য পরিবারের প্রধানের সম্মতিতে এই কাজ করতে পারবেন।

আরও পড়ুন- নতুন বছরে আরও তীব্র যুদ্ধের ঝাঁঝ, দনেৎস্কে ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হানায় মৃত ৪০০ রুশ সেনা

আধার কার্ডের অফিসিয়াল ওয়েবসাইটে ‘আপডেট আধার’ বিভাগের মধ্যে ‘সেল্‌ফ সার্ভিস আপডেট পোর্টাল’-এর মাধ্যমে এই কাজ করা যাবে বলে আধার কার্ড বিষয়ক নিয়ামক সংস্থা ‘ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া’ (ইউআইডিএআই)-র তরফে মঙ্গলবার একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। কী ভাবে এই কাজ করা যাবে সেটাও বলা হয়েছে স্পষ্টভাবে। ইউআইডিএআই বলছে, পাসপোর্ট থেকে শুরু করে রেশন কার্ড বা অন্য নথি প্রমাণ হিসেবে জমা দিয়ে পরিবারের প্রধানের সঙ্গে নিজের সম্পর্কের উল্লেখ করে ঠিকানা বদল করতে পারবেন আবেদনকারী। শুধুমাত্র আধার কেন্দ্র থেকে নয়, অন্য কোথাও থেকে অনলাইনেও করা যাবে এই ঠিকানা বদল।

বলাই বাহুল্য এই কাজ অতি সাবধানতার সঙ্গেই করতে হবে। কারণ কিছু মাস আগেই জানা গিয়েছিল যে, আধার কার্ড কিংবা আধার কার্ডের জেরক্স ব্যবহার করে বাড়ছে সাইবারক্রাইম তথা তথ্য চুরির মত ঘটনা। আর তাই আধার কার্ড ব্যবহারের ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করে নতুন নির্দেশিকা জারি করেছিল কেন্দ্রীয় সরকার। যদিও পরে উদ্বেগ বাড়ে কারণ নয়া নির্দেশিকা জারির পরে সেই নির্দেশিকা প্রত্যাহার করে নেয় কেন্দ্র।  

From around the web

Education

Headlines