×

সিয়াচেনের প্রথম মহিলা সেনাকর্তা ক্যাপ্টেন শিবা, কুর্নিশ জানাচ্ছে দেশ

 
shiva

কারাকোরাম: সিয়াচেন। নাম শুনলেই অনেক কিছু চোখের সামনে ভেসে ওঠে। অধিকাংশ সময়ের জন্য হিমাঙ্কের নীচে তাপমাত্রা, পুরু বরফ স্তর, তুষারধস। তবে গর্বের বিষয়, সেই দুর্গম এলাকাতেও সর্বক্ষণ পাহারায় রয়েছেন ভারতীয় সেনারা। আর একবার সেখানে নয়া ইতিহাসও তৈরি হল। এই প্রথমবার সিয়াচেন হিমবাহের সর্বোচ্চ যুদ্ধক্ষেত্রে সেনাকর্তা হিসেবে নিযুক্ত হলেন এক মহিলা। তিনি হলেন ক্যাপ্টেন শিবা চৌহান। তাঁর এই কৃতিত্বে কুর্ণিশ জানাচ্ছে গোটা দেশ।

আরও পড়ুন- শুধু বন্দে ভারতে নয়, এবার রাজধানী, শতাব্দী, এমনকী লোকাল ট্রেনেও থাকবে নজরদারি ক্যামেরা

সিয়াচেনের দুর্গম হিমবাহ অঞ্চলে কুমার পোস্টে কর্মরত প্রথম মহিলা সেনাকর্তা হলেন তিনি। শিবা আদতে ফায়ার অ্যান্ড ফিউরি কর্পসের ক্যাপ্টেন। তাঁর সিয়াচেনে দায়িত্ব নেওয়ার বিষয়টি ইতিমধ্যেই টুইট করা হয়েছে ভারতীয় সেনার ফায়ার অ্যান্ড ফিউরি কর্পসের টুইটার অ্যাকাউন্টে থেকে। সেখানে যে দুটি পোস্ট দেওয়া হয়েছে তার মধ্যে একটিতে একা শিবাকে দেখা গিয়েছে। অপরটিতে সেনা দলের সঙ্গে ছবি আছে তাঁর। যে ছবিতে শিবা একা সেটা ১৫ হাজার ৬৩২ ফুটের কুমার পোস্ট। ফায়ার অ্যান্ড ফিউরি কর্পসের শেয়ার করা দ্বিতীয় ছবিতে, ক্যাপ্টেন শিব সহ ১০ জন সেনা জওয়ানকে দেখা গিয়েছে। পেছনে তেরঙা পতাকা।

সিয়াচেন হিমবাহ হল পৃথিবীর সর্বোচ্চ যুদ্ধক্ষেত্র। ১৯৮৪ সাল থেকে অনবরত ভারত এবং পাকিস্তানের মধ্যে দ্বন্দ্বের সাক্ষী থেকেছে এটি। তাই ৭৬ কিলোমিটার দীর্ঘ এই সিয়াচেন হিমবাহে উপস্থিত থেকে ভারতীয় সেনারা দেশকে সুরক্ষা দিয়ে চলেছেন। বলাই বাহুল্য, এখানে বছরের প্রায় অধিকাংশ সময়েই তাপমাত্রা থাকে মাইনাসের নীচে। এই সময় আপাতত তা মাইনাস ৩০ ডিগ্রির কাছাকাছি। কখনও কখনও সিয়াচেনের তাপমাত্রা পৌঁছে যায় মাইনাস ৫০ ডিগ্রিতেও। তবুও কর্তব্যে অবিচল থাকে ভারতীয় সেনা। আর এবার থেকে থাকবেন সিয়াচেনের প্রথম মহিলা সেনাকর্তাও।

আরও পড়ুন- দুধ, চা, তেল-সহ ১৯টি প্যাকেটজাত পণ্য নিয়ে কড়া কেন্দ্র! কোন বিষয়গুলি নজরে রাখবেন গ্রাহকরা?

প্রতিটি ক্ষেত্রেই নারীরা নিজেদের শক্তির উদাহরণ রেখেছেন। মধ্যপ্রাচ্যের দেশ যেমন ইরান, আফগানিস্তানে যখন নারীদের দাবিয়ে রাখার প্রচণ্ড চেষ্টা হচ্ছে, ঠিক সেই সময়ই ভারতীয় সেনার এই নজির। যুদ্ধ বিমান চালানো থেকে শুরু করে সীমান্তে শত্রুদের মোকাবিলা করা, পুরুষদের পাশাপাশি মহিলারাও এখন বাজিমাত করছেন। আর সিয়াচেনের প্রথম মহিলা সেনাকর্তা হিসেবে নিযুক্ত শিবা চৌহান তার নবতম উদাহরণ। 

From around the web

Education

Headlines