×

অবদান উপেক্ষা করা হয়েছে! অবিভক্ত ভারতের প্রথম প্রধানমন্ত্রী নেতাজি: রাজনাথ

 
rajnath

নয়াদিল্লি: নেতাজি সুভাষচন্দ্র বসুকে নিয়ে বড় মন্তব্য করলেন দেশের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। তিনি স্পষ্ট জানালেন, অবিভক্ত ভারতের প্রথম প্রধানমন্ত্রী ছিলেন নেতাজি সুভাষচন্দ্র বসু। কিন্তু দেশের প্রতি তাঁর যে অবদান তা উপেক্ষা করা হয়েছে, তাঁকে কিছু ক্ষেত্রে ব্রাত্য করা হয়েছে। নয়ডার একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠানে উপস্থিত হয়ে তিনি এই মন্তব্য করেছেন।

আরও পড়ুন- সুপ্রিম নির্দেশে মুক্তি পাচ্ছেন রাজীব গান্ধীর ছ’জন হত্যাকারীই! তালিকায় নলিনীও

ভারতীয় শিক্ষণ মণ্ডল ওই বিশ্ববিদ্যালয়ে তরুণ গবেষকদের নিয়ে একটি সম্মেলনের আয়োজন করেছিল। সেখানেই বক্তব্য রাখতে এসেছিলেন দেশের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এই অনুষ্ঠানের তিনি জানান, আজাদ হিন্দ সরকারকে দেশের প্রথম স্বদেশি সরকার এবং নেতাজিকে দেশের প্রথম প্রধানমন্ত্রী বলতে তিনি দ্বিধাবোধ করেন না। এক্ষেত্রে তিনি কংগ্রেস সরকারকে নিশানা করেছেন। দাবি করে বলেছেন, স্বাধীনতা সংগ্রামে নেতাজির অবদানকে ভুলিয়ে দেওয়ার চেষ্টা করা হয়েছে। তাঁর সঙ্গে সম্পর্কিত বহু তথ্য প্রকাশ্যে আনা হয়নি। কিন্তু বিজেপি সরকার ক্ষমতায় আসার পর নেতাজির ইস্যুতে পদক্ষেপ নেওয়া হচ্ছে। তাঁকে তাঁর প্রাপ্য সম্মান দেওয়ার কাজ করছে মোদী সরকার।

রাজনাথ জানিয়েছেন, ১৯৪৩ সালের ২১ অক্টোবর আজাদ হিন্দ সরকার গঠন করে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছিলেন নেতাজি। এটি দেশের প্রথম স্বদেশি সরকার। কিন্তু খুব কম মানুষই তাঁকে অবিভক্ত ভারতের প্রথম প্রধানমন্ত্রী হিসেবে চেনেন। নেতাজি সম্পর্কে আরও অনেক কিছু জানা বাকি আছে বলেও মন্তব্য তাঁর।  

From around the web

Education

Headlines