×

দেশের কর্মসংস্থান পরিস্থিতি উদ্বেগজনক, চিন্তা প্রকাশ করলেন রঘুরাম রাজন 

 
GDP numbers should alarm us all, says Raghuram Rajan

নয়াদিল্লি: দেশের কর্মসংস্থানের পরিস্থিতি নিয়ে আবার উদ্বেগ প্রকাশ করলেন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন। তাঁর কথায়, ভারতের আর্থিক অবস্থার বিষয়ে এখনই আলোকপাত করা উচিত সরকারের। যদি তেমনটা না হয় তাহলে আগামী দিনে কর্মসংস্থানের আরও খারাপ পরিবেশ সৃষ্টি হতে পারে দেশে। এই মুহূর্তে উচিত ব্যাপারটি নিয়ে পদক্ষেপ নেওয়া।

আরও পড়ুন- ছাড়িয়ে গেল ৮২! ফের রেকর্ড পতন ভারতীয় মুদ্রার

রঘুরাম রাজনের কথায়, শুধু এইটুকু বললে চলবে না যে ভারত বিশ্বের পঞ্চম বৃহত্তর অর্থনীতি। চাকরির ক্ষেত্রে জায়গা তৈরি করতে হবে। কর্মসংস্থানের ক্ষেত্রে জোয়ার আনতে হবে। চাকরি সৃষ্টি করতে হবে। কিন্তু এখন যা পরিস্থিতি তাতে আস্থা নিয়ে বলা যায় না যে সব ঠিক আছে। বরং দেশের কর্মসংস্থানের অবস্থা উদ্বেগজনক বলেই তিনি মনে করছেন। আহমেদাবাদে ‘ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্টে’ এক অনুষ্ঠানে যোগ দিয়েই এই মন্তব্য করেন। পাশাপাশি তিনি মানুষের কৃষিক্ষেত্র ছাড়ার বিষয় নিয়েও চিন্তা প্রকাশ করেন। তাঁর মতে, এই বিষয়টি দেশের অর্থনীতির জন্য একেবারেই ভালো নয়।

ঠিক কী বলতে চেয়েছেন রাজন? তাঁর বক্তব্য, দেশের মানুষ কৃষিক্ষেত্র ছেড়ে চাকরি ও নির্মাণকাজের দিকে ঝুঁকছে। এই ব্যাপারটি দেশের অর্থনীতির জন্য ভালো নয়। যদিও আস্তে আস্তে পরিস্থিতি বদলাচ্ছে বলেই মনে হচ্ছে তাঁর। এছাড়া তিনি জানাচ্ছেন, শুধু নির্মাণক্ষেত্রে ফোকাস করা ছাড়া অন্য ক্ষেত্রেও শক্তিশালী করে তুলতে হবে। নির্মাণক্ষেত্র যেমন থাকবে, অন্যক্ষেত্রও থাকতে হবে। তবেই কর্মসংস্থানে জোর বাড়বে।

From around the web

Education

Headlines