×

নেতাজির জন্মদিনে আন্দামানের ২১টি দ্বীপের নামকরণ মোদীর, উন্মোচিত স্মৃতিসৌধ

 
মোদী

নয়াদিল্লি: নেতাজি সুভাষ চন্দ্র বোসের ১২৬তম জন্মবার্ষিকী উপলক্ষে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে ২১টি বড় অনামি দ্বীপের নামকরণ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২০২১ সালে নেতাজির জন্মদিবসকে ‘পরাক্রম দিবস’ হিসেবে ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার। আজ, নেতাজির জন্মদিনে দ্বীপপুঞ্জ নিয়ে বড় ঘোষণা হয়ে গেল। জানা গিয়েছে, পরমবীর চক্র প্রাপকদের নামে আন্দামানের ওই ২১টি দ্বীপের নামকরণ করা হয়েছে। এছাড়া নেতাজিকে উৎসর্গ করে জাতীয় স্মৃতিসৌধের মডেলের উন্মোচনও করেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন- মোদিকে নিয়ে বিবিসি'র তথ্যচিত্রে বিতর্ক, তথ্যচিত্র না দেখানোর নির্দেশ দিল কেন্দ্র!

২১টি দ্বীপের মধ্যে যেটি সবথেকে বড়, সেটির নাম রাখা হয়েছে স্বাধীন ভারতের প্রথম পরমবীর চক্র প্রাপ্ত মেজর সোমনাথ শর্মার নামে। দ্বিতীয় বৃহত্তম দ্বীপের নামকরণ করা হয়েছে দেশের দ্বিতীয় পরমবীর চক্র প্রাপ্ত সৈনিক সুবেদার তথা অনারারি ক্যাপ্টেন (যুদ্ধের সময় ল্যান্স নায়েক) করম সিংয়ের নামে। এছাড়াও বাকি দ্বীপগুলির নামকরণ আরও একাধিক পরমবীর চক্র প্রাপকদের নামে হবে। মনে রাখতে হবে, মেজর সোমনাথ শর্মা ১৯৪৭ সালের ৩ নভেম্বর শ্রীনগর বিমানবন্দরের কাছে পাক অনুপ্রবেশকারীদের সঙ্গে লড়াইয়ে নিহত হয়েছিলেন। তিনি মরণোত্তর পরমবীর চক্রে ভূষিত হন। অন্যদিকে, ক্যাপ্টেন করম সিং ১৯৪৭ সালের ভারত-পাকিস্তান যুদ্ধে তিথওয়াল সেক্টরের নিয়ন্ত্রণের লড়াইয়ে তাঁর বীরত্বের জন্য সর্বোচ্চ সামরিক সম্মানে ভূষিত হন।

এদিকে আজ সকালে এক টুইট বার্তায় প্রধানমন্ত্রী নেতাজিকে শ্রদ্ধাজ্ঞাপন করে লেখেন, ''পরাক্রম দিবসে আমি নেতাজি সুভাষ চন্দ্র বসুকে শ্রদ্ধা জানাই৷ ভারতের ইতিহাসে তাঁর অনবদ্য অবদানকে স্মরণ করতে চাই। ঔপনিবেশিক শাসনের বিরুদ্ধে তীব্র প্রতিরোধের জন্য তিনি চিররণীয় হয়ে থাকবেন। আমরা তাঁর চিন্তাধারা দ্বারা গভীরভাবে প্রভাবিত৷ ভারতের প্রতি তাঁর যে দৃষ্টিভঙ্গি ছিল, তা বাস্তবায়নের লক্ষ্যে আমরা কাজ করে চলেছি।''

From around the web

Education

Headlines