×

মধ্যবিত্তদের জ্বালা বোঝেন তিনি, বাজেটের আগে ইঙ্গিতপূর্ণ মন্তব্য অর্থমন্ত্রীর

 
Nirmala Sitharaman on tax. রাজস্ব আদায়ে দাওয়াই নির্মলার।

নয়াদিল্লি: আগামী ১ ফেব্রুয়ারি সংসদে ২০২৩-২৪ অর্থবর্ষের বাজেট প্রস্তাব পেশ করার কথা কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের। এটাই হবে দ্বিতীয় মোদী সরকারের শেষ পূর্ণাঙ্গ বাজেট। তাই এই বাজেট নিয়ে আপামর দেশবাসী কৌতূহলী। কী পেশ হবে এই বাজেটে, মধ্যবিত্তরাই বা কী সুবিধা পাবেন, তা নিয়ে চর্চা থামছে না। এই অবস্থায় বড় ইঙ্গিতপূর্ণ মন্তব্য করলেন খোদ অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। তিনি দাবি করেছেন, মধ্যবিত্তদের চাপ এবং পরিস্থিতির কথা খুব ভালো বোঝেন।

আরও পড়ুন: কোন কোন ফ্যাক্টরে প্রধানমন্ত্রী হওয়া বেশ কঠিন মমতা বন্দ্যোপাধ্যায়ের? কী সমীকরণ কাজ করছে সেখানে?

করোনা পরবর্তী পর্বে দেশের বাজেট কেমন হতে পারে তা নিয়ে আলোচনার শেষ নেই। চলতি বছরের একাধিক রাজ্যের বিধানসভা ভোট এবং আগামী লোকসভা ভোটের আগে নয়া কোনও প্রকল্প নিয়ে আসা হয় কিনা সে দিকেও তাকিয়ে সকলে। তার ওপর মধ্যবিত্তরা আলাদাভাবে এই বাজেট নিয়ে ভাবিত। সেই প্রেক্ষিতে কেন্দ্রীয় অর্থমন্ত্রীর এই মন্তব্য তাদের বাজেট নিয়ে আশা অনেক বাড়িয়ে দিতে পারে বলে ধারণা। নির্মলার কথায়, তিনি নিজে মধ্যবিত্ত এবং সমাজে সেই স্তরেই বসবাস করেন। মধ্যবিত্তদের জ্বালা, তাদের ওপর কতটা চাপ তৈরি হয় সেটা তিনি খুব ভালোই বোঝেন। এই পরিপ্রেক্ষিতেই তিনি মনে করিয়ে দিয়েছেন, আগেই তাদের অবস্থার দিকে খেয়াল রেখে ৫ লক্ষ টাকা পর্যন্ত বার্ষিক আয়ের ক্ষেত্রে করছাড় দেওয়া হয়েছিল।

সর্বভারতীয় এক সংবাদসংস্থার খবর অনুযায়ী, আরএসএস-র সাপ্তাহিক পঞ্চজন্য ম্যাগাজিনের তরফে আয়োজিত একটি অনুষ্ঠানে নির্মলা সীতারমণ এই বক্তব্য রাখেন। এই অনুষ্ঠানেই তিনি উল্লেখ করেছেন, চলতি বছরের জন্য মূলধনের পিছনে খরচ ৩৫ শতাংশ বেড়ে ৭.৫ লক্ষ কোটি টাকা হয়েছে। প্রসঙ্গত, চলতি বছর সংসদের বাজেট অধিবেশনের প্রথম পর্ব শুরু হবে আগামী ৩১ জানুয়ারি। চলবে ৬ এপ্রিল পর্যন্ত।

From around the web

Education

Headlines