×

তাদের ভাষা জানেন না, তবে শিখে নেবেন, মেঘালয়ে আক্ষেপ মমতার

 
মমতা

শিলং: মেঘালয় সফরে গিয়েছেন তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। আর বুধবারই নির্বাচন কমিশন ঘোষণা করেছে, আগামী ২৭ ফেব্রুয়ারি সে রাজ্যে বিধানসভা ভোট। তাই মমতার এই রাজ্য সফর যে যথেষ্ট গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে তা বলাই বাহুল্য। কিন্তু মেঘালয়ে গিয়ে কিছুটা আক্ষেপ হয়েছে তাঁর। কারণ সেই রাজ্যের ভাষা তিনি জানেন না, তাই সেই ভাষায় কথাও বলতে পারেননি। কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায় কথা দিয়েছেন যে তাদের ভাষা তিনি শিখে নেবেন।

আরও পড়ুন- কম্বলকাণ্ডে জিতেন্দ্রের স্ত্রীর বিরুদ্ধে তদন্ত চলানোর নির্দেশ, গ্রেফতারি নিয়ে কী বললেন বিচারপতি মান্থা

এদিন তুরাতের জনসভা থেকে মমতা জানান, তিনি অনেক ভাষা জানেন। কিন্তু মেঘালয় রাজ্যে যে তিনি ভাষা অর্থাৎ খাঁসি, গারো বা পাঁর, সেই ভাষা তিনি জানেন না। তাই এই ভাষাগুলিতে তিনি বক্তব্য রাখতে পারেননি। আর এতেই আক্ষেপ মমতার। যদিও তিনি দাবি করেছেন, পরের বার মেঘালয় আসার আগে ওই তিনটি ভাষাই তিনি ইউটিউব থেকে শিখতে শুরু করে দেবেন। এই প্রসঙ্গে তৃণমূল সুপ্রিমো আরও জানান, তিনি বাংলা, হিন্দি, ইংরাজি তো বটেই নাগামিজ, মণিপুরী, আসামিজ, ওড়িয়া, মারাঠা, উর্দু সহ একাধিক ভাষা জানেন। একই সঙ্গে তাঁর বক্তব্য, তিনি এই নিয়ে বিশেষ প্রচার করেন না, তবে যে রাজ্যে যান, সেই রাজ্যের ভাষাতেই কথা বলেন।

এই প্রেক্ষিতেই মমতা মেঘালয়বাসীকে স্পষ্ট জানিয়েছেন, পরের বার যখন তিনি এখানে আসবেন, তারা যেন তাঁকে এই ভাষা শেখান। তা আগে তিনি ইউটিউব দেখে ভাষা শিখতে শুরু করবেন। এছাড়া এদিন রাজ্যের বাসিন্দাদের তিনি কুর্নিশ জানান। বলেন, তৃণমূল ক্ষমতায় এলে বাংলার মতো সে রাজ্যেও চালু করা হবে একাধিক প্রকল্প।  

From around the web

Education

Headlines