×

ব্যাঙ্ক লকার থেকে ক্রেডিট কার্ড, নতুন বছরের শুরুতেই গুচ্ছ পরবর্তন

 
টাকা

নয়াদিল্লি:  ২০২২-কে আলবিদা জানিয়ে হাজির ২০২৩৷ নতুন বছরের প্রথম দিন থেকেই বিভিন্ন ক্ষেত্রে বেশ কিছু বড় পরিবর্তন আসতে চলেছে, যা সরাসরি প্রভাব পড়তে চলেছে আপনার পকেটে৷ এই পরিবর্তনগুলি সম্পর্কে জেনে নেওয়াটা দরকার৷ এর মধ্যে রয়েছে এলপিজি সিলিন্ডারের দাম থেকে শুরু করে ব্যাঙ্ক লকারের নিয়ম৷ 

আরও পড়ুন- দুধ, চা, তেল-সহ ১৯টি প্যাকেটজাত পণ্য নিয়ে কড়া কেন্দ্র! কোন বিষয়গুলি নজরে রাখবেন গ্রাহকরা?

প্রতি মাসের পয়লা তারিখের সঙ্গে বদলে যায় অনেক নিয়ম৷ তবে বছরের প্রথমেই ঘটে যাওয়া পরির্তন থেকে অনেকটাই অনুমান করা যায় গোটা বছরের চালচিত্র৷ ২০২৩ সালের পয়লা জানুয়ারি থেকে  যে বড় পরিবর্তনগুলি ঘটেছে তার মধ্যে রয়েছে গ্যাস সিলিন্ডার, সিএনজি এবং পিএনজি এর দামে পরিবর্তনের মতো বিষয়গুলি৷ এছাড়াও আরবিআই-এর নির্দেশিকা অনুসারে, ব্যাঙ্ক লকার সংক্রান্ত নিয়মাবলিতেও বদল আসতে চলেছে। আবার HDFC ব্যাঙ্ক তার ক্রেডিট কার্ডে পুরস্কার পয়েন্টের নিয়মে পরিবর্তন আনতে চলেছে৷ কমছে GST ই-ইনভয়েসিংয়ের সীমা কমতে চলেছে৷


জিএসটি (GST) ইনভয়েসিং এর নিয়ম পরিবর্তন- জিএসটি ই-ইনভয়েসিং বা ইলেকট্রনিক বিলের নিয়ম ১ জানুয়ারী থেকে বদলে গিয়েছে।  ই-ইনভয়েসিংয়ের জন্য ২০ কোটি টাকার সীমা কমিয়ে ৫ কোটি টাকা করেছে সরকার। ২০২৩ সালের প্রথম দিন থেকেই এই নিয়ম কার্যকর হতে চলেছে। এর ফলে এখন যেসব ব্যবসায়ীর বার্ষিক টার্নওভার পাঁচ কোটি টাকার বেশি তাঁদের ইলেকট্রনিক বিল তৈরি করতে হবে।


ব্যাঙ্কের লকার সংক্রান্ত নিয়ম- রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার জারি করা নতুন নির্দেশিকা বলা হয়েছে, ২০২৩ সালের ১ জানুয়ারি থেকে ব্যাঙ্ক লকার সংক্রান্ত নিয়মে পরিবর্তন করা হবে৷ নয়া নিয়মে ব্যাংকগুলি লকার নিয়ে গ্রাহকদের সঙ্গে স্বেচ্ছাচারিতা করতে পারবে না। এবার থেকে ব্যাঙ্কগুলির দায়দায়িত্ব আরও বেড়ে যাবে৷ কোনও কারণে লকারে রাখা কোনও গ্রাহকের কোনও জিনিসসের ক্ষতি হলে তার দায় ব্যাঙ্কের উপর বর্তাবে৷ গ্রাহকদের ৩১ ডিসেম্বর পর্যন্ত ব্যাঙ্কের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করতে হবে৷ এর ফলে গ্রাহকদের এসএমএস কিংবা অন্য যে কোনও মাধ্যমে লকারের পরিবর্তিত নিয়ম সম্পর্কে অবহিত করা হবে।

বাড়ছে গাড়ি কেনার খরচ-  নতুন বছরে নিজের বা পরিবারের জন্য গাড়ি কেনার পরিকল্পনা করছেন? তাহলে বলে রাখি, আপনার খরচ কিন্তু আরও বাড়তে চলেছে৷ ২০২৩ সালের শুরু থেকেই  Maruti Suzuki, MG Motors, Hyundai, Reno থেকে Audi এবং Mercedese-এর মতো কোম্পানিগুলি তাদের গাড়ির দাম বাড়াতে চলেছে। ২০২৩ সালের জানুয়ারি থেকে টাটা তার বাণিজ্যিক গাড়ির দাম বাড়ানোর ঘোষণা করেছে। 


ক্রেডিট কার্ডের নিয়ম- বেসরকারি HDFC  ব্যাঙ্ক তার ক্রেডিট কার্ডের নিয়মে বেশকিছু পরিবর্তন এনেছে৷ যা ১ জানুয়ারি থেকেই কার্যকর হয়েছে৷ আপনি ক্রেডিট কার্ড ব্যবহার করে থাকলে এই নিয়মগুলি সম্পর্কে অবহিত হওয়া প্রয়োজন৷ HDFC ক্রেডিট কার্ডের পেমেন্টে প্রাপ্ত রিওয়ার্ড পয়েন্টের নিয়মে পরিবর্তন আনা হয়েছে৷ 

এলপিজি গ্যাসের দাম-  নতুন বছরের শুরুতেই এলপিজি সিলিন্ডার-সিএনজি-পিএনজির দাম নিয়ে বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে৷ তেল ও গ্যাস কোম্পানিগুলি প্রতি মাসের প্রথম তারিখেই দাম সংশোধন করে। নতুন বছরের শুরুতেই আমআদমির জন্য স্বস্তির খবর৷ অপরিশোধিত তেলের দাম কমায় পেট্রোল-ডিজেলের দামে পতন দেখা যেতে পারে। 

ফোন কোম্পানির জন্য নতুন নিয়ম- এই পাঁচটি বড় পরিবর্তনের পাশাপাশি, ১ জানুয়ারি থেকে, ফোন উৎদনকারী সংস্থাগুলি এবং এর আমদানি-রপ্তানি সংস্থাগুলির জন্য নয়া নিয়ম জারি করা হয়েছে৷ এর আওতায় প্রতিটি ফোনের আইএমইআই নম্বর রেজিস্ট্রেশন করা আবশ্যক৷ টেলিযোগাযোগ বিভাগ আইএমইআই টেম্পারিংয়ের ঘটনা ঠেকাতে এই প্রস্তুতি নিয়েছে। বিদেশি যাত্রীদের সঙ্গে ভারতে আসা ফোনগুলির নিবন্ধনও বাধ্যতামূলক হবে। 
 

From around the web

Education

Headlines