×

৬ দেশের জন্য RT-PCR বাধ্যতামূলক করল কেন্দ্র, নতুন বছরেই কার্যকর নিয়ম

 
করোনা

নয়াদিল্লি: চিনের কোভিড পরিস্থিতির দিকে তাকানোর পর ভারত সরকার আগে থেকেই সতর্কতামূলক পদক্ষেপ নিয়েছে। দেশের সাধারণ মানুষকে সচেতনতার বার্তা দেওয়া থেকে শুরু করে বিমানবন্দরগুলিতে বিশেষ নজরদারি দেওয়ার কাজও করা হচ্ছে। কোনও ভাবেই যাতে করোনা সংক্রমণ না বাড়তে পারে ভারতে তার পূর্ণ চেষ্টা করা হচ্ছে। এবার RT-PCR পরীক্ষা নিয়ে বড় সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। জানান হয়েছে, একাধিক দেশ থেকে আগত যাত্রীদের জন্য RT-PCR বাধ্যতামূলক করা হয়েছে।

আরও পড়ুন- ৮-১০ ফুট পুরু বরফের আস্তরণ রাস্তায়! 'বম্ব সাইক্লোন' প্রাণ কাড়ল বহু মানুষের

যে যে দেশগুলিকে নিয়ে ভারত সরকার এই সিদ্ধান্ত নিয়েছে তাতে যে চিন সবার ওপরে থাকবে তা বলাই বাহুল্য। তবে চিন ছাড়াও হংকং, জাপান, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর এবং থাইল্যান্ড থেকে আগত পর্যটকদের নিয়ে এই বিশেষ পদক্ষেপ নিয়েছে কেন্দ্র। স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, এই দেশগুলি থেকে যারা আসবেন তাঁদের ভারতে আসার আগে RT-PCR টেস্ট করাতেই হবে। ২০২৩ সালের ১ জানুয়ারি থেকে এই নিয়ম কার্যকর করতে চলেছে কেন্দ্রীয় সরকার। আগে এইসব দেশ থেকে ভারতে আগত যাত্রীদের ভারতে আসার পর কোভিড-১৯ পরীক্ষার নেগেটিভ রিপোর্ট দেখানো বাধ্যতামূলক ছিল। এবার বিমান যাত্রার আগেই যাত্রীদের করোনার RT-PCR পরীক্ষা করাতে হবে এবং এয়ার সুবিধা পোর্টালে সেই পরীক্ষার রিপোর্ট আপলোড করতে হবে।

কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক মনে করছে, জানুয়ারি মাসের মাঝামাঝি সময় থেকে ভারতে বাড়তে পারে করোনা সংক্রমণ এবং তা যে আরও একটি ঢেউ নিয়ে আসতে পারে সেই সম্ভাবনাও অবজ্ঞা করা যায় না। যদিও এটাও আশা করা হচ্ছে, এবার পরিস্থিতি একদমই খারাপের দিকে যাবে না বা সঙ্কটজনক হবে না। মৃত্যু এবং হাসপাতালে রোগী ভর্তির হার কম হবে। তবুও দেশের সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছে কেন্দ্র।

From around the web

Education

Headlines