×

ডেঙ্গির ব্যাপক বাড়বাড়ন্ত, স্কুল-কলেজ বন্ধের নির্দেশ এই রাজ্যে

 
মশা

দিসপুর: ডেঙ্গির হানা দিন দিন আরও বাড়ছে। বাংলার পরিস্থিতি নিয়ে তো চিন্তা ছিলই। এবার অসমের অবস্থাও খুব একটা ভাল দিকে যাচ্ছে না। ইতিমধ্যেই সে রাজ্যে ডেঙ্গির বাড়বাড়ন্ত দেখা দিয়েছে। রাজ্যের বেশিরভাগ শহরেই সংক্রমণ বেড়েছে বিগত কয়েক দিনে। শেষ পাওয়া খবর অনুযায়ী, অসমের ডিফু শহরে মশা বাহিত রোগের মাত্রা বৃদ্ধি পাওয়ায় সমস্ত স্কুল ও কলেজ বন্ধ রাখার নির্দেশ এসেছে প্রশাসনের তরফ থেকে।

আরও পড়ুন- কী কী উপসর্গ দেখলে ডেঙ্গি রোগীকে হাসপাতালে ভর্তি করবেন? কী বলছেন চিকিৎসকরা?

অসমের কার্বি আংলং জেলার ছোট্ট শহর ডিফু পর্যটকদেরও প্রিয় জায়গার মধ্যে একটি। কিন্তু বিগত এক সপ্তাহে সেখানে ডেঙ্গি মারাত্মক আকার ধারণ করেছে বলেই জানা গিয়েছে। হিসেব বলছে, আপাতত ওই একটি শহর থেকেই ২৭০টির মতো সংক্রমণের খবর সামনে আসছে। তাই ‘সতর্কতামূলক ব্যবস্থা’ হিসেবে ডিফুতে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। সোমবার থেকে আগামী শনিবার পর্যন্ত ডিফু পৌরসভা ও বৃহত্তর ডিফু টাউন এলাকায় সমস্ত স্কুল ও কলেজ বন্ধ থাকবে। এই এলাকা ছাড়াও চরাইদেও, কামরূপ, নলবাড়ি সহ একাধিক এলাকা ডেঙ্গি কবলিত হয়ে পড়েছে।

এরই মাঝে আবার ডেঙ্গির নতুন ভ্যারিয়েন্ট নিয়ে বাড়ছে উদ্বেগ। চিকিৎসকরা জানাচ্ছেন, সুস্থ হয়ে ওঠার পরেও হঠাৎ করে প্লেটলেটের সংখ্যা কমে যেতে পারে। একাধিক ডেঙ্গি রোগীর মধ্যে এই প্রবণতা দেখা গিয়েছে৷ ডেঙ্গির এই নয়া রূপকে ডি-২ বলে উল্লেখ করা হয়েছে। আপাতত উত্তর প্রদেশ ও দিল্লিতে বেশ কিছু সংখ্যক রোগীর মধ্যে এই উপসর্গ দেখা দিয়েছে।

From around the web

Education

Headlines