×

টালবাহানার পর গুজরাতের ভোট দিন ঘোষণা, হিমাচলের সঙ্গেই গণনা

 
ECI

নয়াদিল্লি: গত মাসের মাঝামাঝি জাতীয় নির্বাচন কমিশন হিমাচল প্রদেশ বিধানসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করেছিল। কিন্তু মোদীরাজ্য গুজরাতের ভোট কবে তা জানান হয়নি। হিমাচলের কথা জানালেও কেন গুজরাতের ভোট নিয়ে ঘোষণা করা হল না সেই নিয়ে প্রশ্ন তুলেছিল বিরোধীরা। দাবি করা হয়েছিল নরেন্দ্র মোদীকে প্রচারের বেশি সময় দিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে জল্পনা শেষ করে গুজরাত ভোটের দিন ঘোষণা করল কমিশন।

আরও পড়ুন: ৬ নম্বরে পার্থর নাম, নিয়োগ মামলায় প্রথম চার্জশিট দিল সিবিআই

জানা গিয়েছে, আগামী ১ এবং ৫ ডিসেম্বর দু’দফায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রাজ্যে ভোট হবে। গণনা হবে ৮ ডিসেম্বর। হিমাচল প্রদেশেও গণনা এই একই দিনে। আর সেই রাজ্যে আগামী ১২ নভেম্বর এক দফায় ভোটগ্রহণ হবে। তবে গুজরাতে দু'দফায় ভোট কেন? নির্বাচন কমিশন জানিয়েছে, গুজরাতের ১৮২টি আসনের মধ্যে ৮৯টিতে ভোটগ্রহণ হবে ১ ডিসেম্বর। বাকি ৯৩টিতে ৫ ডিসেম্বর। এছাড়াও জানান হয়েছে, আগামী ৯ থেকে ১৪ নভেম্বর প্রথম দফার জন্য এবং ১০ থেকে ১৭ নভেম্বর দ্বিতীয় দফার জন্য মনোনয়ন পেশের কাজ চলবে গুজরাতে।

২০২৩ সাল পড়তে না পড়তে বাংলার পঞ্চায়েত ভোট নিয়ে তোড়জোড় আরও পুরোদমে শুরু হয়ে যাবে। তার আগে এই দুই রাজ্যের ভোট বিজেপিকে আলাদা উত্তেজনা দেবে। আর হিমাচল এবং গুজরাতে জিতে বিজেপি বাংলার ভোটে অংশ নিলে দলীয় নেতাদের আত্মবিশ্বাস যে তুঙ্গে থাকবে তা বলাই বাহুল্য। 

From around the web

Education

Headlines