×

'রিমোট ভোটিং' নিয়ে ভাবনা কমিশনের, কী সুবিধা হবে এতে

 
evm

নয়াদিল্লি: গণতান্ত্রিক অধিকার সকলের। কিন্তু বিশেষ কিছু কারণে সর্বদা সকলে ভোট দিতে পারেন না। যেমন কেউ ভোটের সময়ে কাজ থেকে বাড়ি ফিরতে পারেন না, আবার ভিন্ন রাজ্যে পাড়ি দেওয়া পরিযায়ী শ্রমিকরাও ভোটদান থেকে বিরত থাকতে বাধ্য হন। এইসব সমস্যা মেটাতে উদ্যোগী হয়েছে নির্বাচন কমিশন। এবার তারা নিয়ে এসেছে সম্পূর্ণ অন্য ব্যবস্থা। এখন থেকে 'রিমোট ভোটিং' পদ্ধতিতে ভোট গ্রহণ করা যাবে। কী এই পদ্ধতি?

আরও পড়ুন- নিয়োগ মামলায় ভিন্ন জবাব রাজ্য এবং এসএসসি-র, কমিশন ভেঙে দিন, মন্তব্য ক্ষুব্ধ বিচারপতির

নির্বাচন কমিশনের তরফ থেকে এক বিজ্ঞপ্তি প্রকাশ করে বলা হয়েছে, এমন একটি বিশেষ ধরনের ইভিএম তৈরি করা হয়েছে যার সাহায্যে যে কোনও জায়গা থেকে নিজের কেন্দ্রে ভোট দেওয়া যাবে। এটাই হল 'রিমোট ভোটিং'। একটি মেশিন থেকেই ৭২ টি কেন্দ্রে একসঙ্গে ভোট দেওয়া যাবে বলে জানান হয়েছে। কিন্তু কবে থেকে চালু হবে এই সিস্টেম? কমিশন সূত্রে খবর, আগামী ১৬ জানুয়ারি এই ভোটিং পদ্ধতি সম্পর্কে জানাতে এবং বোঝাতে সব রাজনৈতিক দলকে ডাকা হয়েছে। সবার কাছে এই মেশিন সম্পর্কে সব তথ্য বর্ণনা করা হবে। কোনও মানুষ যেন নিজের ভোটাধিকার থেকে বঞ্চিত না হতে পারেন, সেই কারণেই এমন ব্যবস্থা নিচ্ছে নির্বাচন কমিশন।

কিন্তু রাজনৈতিক দলগুলিকে এই মেশিন সম্পর্কে বোঝানোর পরেই যে এই পদ্ধতি চালু হয়ে যাবে তেমনটা নয়। তাদের বৈঠকের পর সব রাজনৈতিক দলগুলির কাছে মতামত জানতে চাইবে নির্বাচন কমিশন। ৩১ জানুয়ারির মধ্যে সকলকে তাদের মতামত প্রকাশ করতে হবে। তারপর এই ইস্যু নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

From around the web

Education

Headlines