×

শপথগ্রহণ সম্পন্ন, দেশের ৫০ তম প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়

 
DY

নয়াদিল্লি: সুপ্রিম কোর্টের ৫০ তম প্রধান বিচারপতি হিসাবে শপথ নিলেন ডিওয়াই চন্দ্রচূড়। বুধবার রাষ্ট্রপতি ভবনে তাঁকে শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। প্রধান বিচারপতি হিসেবে তাঁর মেয়াদকাল থাকছে দু'বছর। অর্থাৎ ২০২৪ সালের ১০ নভেম্বর পর্যন্ত এই পদের দায়িত্ব সামলাবেন ডিওয়াই চন্দ্রচূড়। এতদিন এই পদে ছিলেন বিচারপতি ইউইউ ললিত, তিনি গত অগস্টে প্রধান বিচারপতির দায়িত্ব পান। মাত্র ৭৪ দিন ভারতের প্রধান বিচারপতি ছিলেন তিনি।

আরও পড়ুন- নিয়োগ দুর্নীতি জ্বলছে বাংলা, ওডিশায় খারিজ অস্থায়ী পদ, স্থায়ীকরণের পথে ৫৭ হাজার কর্মী

১৯৫৯ সালে জন্ম নেওয়া ডিওয়াই চন্দ্রচূড়ের পিতাও দেশের প্রধান বিচারপতির পদ অলংকৃত করেছিলেন। ১৯৭৮ সালে থেকে ১৯৮৫ সাল পর্যন্ত প্রধান বিচারপতি পদে নিযুক্ত ছিলেন তিনি। ১৯৯৮ সালে দেশের অতিরিক্ত সলিসিটর জেনারেল হিসাবে নিযুক্ত ছিলেন বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়। ২০০০ সাল থেকে ২০১৩ পর্যন্ত তিনি ছিলেন বম্বে হাইকোর্টের বিচারপতি৷ ২০১৩ সালে এলাহাবাদ হাই কোর্টের প্রধান বিচারপতি হিসাবে শপথগ্রহণ করেন। ২০১৬ সালের মে মাসে সুপ্রিম কোর্টের বিচারপতি হিসাবে নিযুক্ত হন।

দিল্লির সেন্ট স্টিফেন কলেজ থেকে স্নাতক পাশ করার পর হার্ভাড ল স্কুল থেকে আইনে স্নাতকোত্তর ও ডক্টরেট ডিগ্রি লাভ করেন। ভারতের সংবিধান, তুলনামুলক সাংবিধানিক আইন, হিউম্যান রাইটস, জেন্ডার জাস্টিস, পাব্লিক ইন্টারেস্ট লিটিগেশন, ক্রিমিনাল আইন এবং কমারশিয়াল আইন সংক্রান্ত মামলায় গুরুত্বপূর্ণ রায় দিয়েছিলেন বিচারপতি চন্দ্রচূড়৷ এমনকী তাঁর বাবার দেওয়া দুটি রায়ও বদলে দিয়েছিলেন তিনি৷

From around the web

Education

Headlines