×

 একদিনে ৩০ লক্ষ ডাউনলোঢ ভারতীয় টিকটক অ্যাপ চিঙ্গারিতে

 

নয়াদিল্লি: টিকটক ভারতে জনপ্রিয় হয়ে উঠেছিল। ভারতে কয়েক লক্ষ মানুষ টকটক ডাউনলোড করেছিলেন। কিন্তু সোমবার বিভিন্ন চিনা অ্যাপসের পাশাপাশি টিকটকের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়। এরপরেই টিকটকের মতো ভারতীয় অ্যাপ চিঙ্গারির পালে হাওয়া লাগল। একদিনে ৩০ লক্ষ ব্যবহারকারী এই অ্যাপ ডাউনলোড করেছে বলে জানা গিয়েছে। শুধু তাই নয়, প্লে স্টোরে গত ২৪ ঘণ্টায় ভারতে সব থেকে বেশি সার্চ হয়েছে চিঙ্গারি অ্যাপের হলে জানা গিয়েছে।


তবে  অ্যাপ বন্ধ নিয়ে তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছে চিন।বিদেশমন্ত্রকের মুখপাত্র শাও লিজিয়ান জানিয়েছেন, গোটা ঘটনা নিয়ে চিন চিন্তিত। গোটা ঘটনাটি চিন খতিয়ে দেখছে বলে জানিয়েছেন। পাশাপাশি জানিয়েছেন, চিনা সরকার সব সময় তাদের ব্যবসায়ীদের বলে, যেখানে যাচ্ছ সেখানকার নিয়ম মেনে চলা। এরপরেই তিনি পরোক্ষভাবে ভারতকে হুমকি দিয়েছেন। তিনি বলেছেন, অকারণে এই বিভেদ সৃষ্টি করলে ক্ষতির মুখে পড়তে হবে ভারতকে।


অন্যদিকে, চিঙ্গারি অ্যাপের রমরমা বাজার। বেঙ্গালুরুতে গত বছর বিশ্বাত্মা নায়েক ও সিদ্ধার্থ গৌতম এই অ্যাপটি লঞ্চ করেন। মিত্র অ্যাপকে ছাপিয়ে এখন চিঙ্গারি গুগল প্লে স্টোরে টপ ফর্মে। উল্লেখ্য টিকটকের মতোই এই অ্যাপটি সম্পূর্ণভাবে ভারতে তৈরি।
এই অ্যাপে হিন্দি ইংরাজি ছাড়াও মোট আটটি ভাষা রয়েছে। এটিতে ভিডিও আপলোড করার সঙ্গে সঙ্গে চ্যাট এবং বন্ধুদের সঙ্গে আলাপ করার একাধিক সুবিধা রয়েছে। এছাড়াও অন্যান্য বিষয় দেখার সুযোগও দেয় এই অ্যাপ। অর্থাৎ টিকটকের থেকে অনেক বেশি সুবিধা রয়েছে এই অ্যাপে।

From around the web

Education

Headlines