Aajbikel

১৪ হাজারের বেশি পড়ুয়া ঘরছাড়া মণিপুরে, উদ্বেগজনক তথ্য দিল কেন্দ্র

 | 
manipur

ইম্ফল: জাতি সংঘর্ষের কারণে মণিপুর শেষ কয়েক মাস ধরেই উত্তপ্ত। সাম্প্রতিক সময়ে হিংসা এবং অশান্তির ঘটনা আরও বেড়েছে সেখানে। উত্তর-পূর্বের এই রাজ্য নিয়ে উত্তেজনা গোটা দেশেই আছে। রাজনৈতিক দলগুলিও সরব হয়েছে এই ইস্যুতে। কেন্দ্রের বিজেপি সরকার কোনও পদক্ষেপ করছে না বলেই দাবি তাদের। এবার সেই কেন্দ্রই মণিপুর নিয়ে উদ্বেগজনক তথ্য পেশ করল রাজ্যসভায়। 

কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী অন্নপূর্ণা দেবী এদিন রাজ্যসভায় জানিয়েছেন, ১৪ হাজারেরও বেশি স্কুল পড়ুয়া আপাতত ঘরছাড়া মণিপুরে। বিগত কয়েক মাস ধরে যে অগ্নিগর্ভ পরিস্থিতি সৃষ্টি হয়েছে রাজ্যে তার জেরেই মোট ১৪ হাজার ৭৬৩ জন স্কুল পড়ুয়া এখন ঘরছাড়া। তাহলে তাদের খাওয়া-দাওয়া, পড়াশুনার কী হাল? জানা গিয়েছে, স্থানীয় একাধিক ক্যাম্পে তাঁদের ঠাই হয়েছে এবং প্রতিটি ক্যাম্পে একজন নোডাল অফিসার নিয়োগ করা হয়েছে। তারাই ওই স্কুল পড়ুয়াদের কাছাকাছি কোনও স্কুলে ভর্তি করানোর কাজ করছেন নিখরচায়। আপাতত ৯০ শতাংশের বেশি পড়ুয়াকে স্কুলে ভর্তি করানো হয়েছে বলেই জানা গিয়েছে। 

উল্লেখ্য, মণিপুর ইস্যুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিবৃতি নিয়ে সরব হয়েছে বিরোধী জোট। ইতিমধ্যেই তারা কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে লোকসভায় অনাস্থা প্রস্তাব এনেছে। সেই নিয়ে ৮ আগস্ট লোকসভায় আলোচনা হবে। আবার ১০ তারিখ প্রধানমন্ত্রীর ভাষণ দেওয়ার কথা। বিরোধীদের দাবি, মণিপুর যাওয়া উচিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। সেখানকার পরিস্থিতি স্বচক্ষে দেখে আসা উচিত তাঁর। 

Around The Web

Trending News

You May like