Aajbikel

চুটিয়ে রং খেললেও ত্বক ও চুলের ক্ষতি হবে না! মেনে চলুন ছোট্ট কয়েকটি টিপস

 | 
দোল

কলকাতা:  বসন্ত এসে গেছে..। দু’দিন পরেই রঙের উৎসব। দোলের সঙ্গে জড়িয়ে রয়েছে বাঙালির আবেগ৷ তবে শুধু বাঙালিই নয়, হোলিতে মেতে ওঠেন আপামর দেশবাসী৷ বসন্ত উৎসব উদ্‌যাপনের পরিকল্পনা শুরু হয়ে গিয়েছে বাঙাসির ঘরে ঘরে। উৎসবের আতিশয্যে গা ভাসানোর অপেক্ষা। তবে রং খেলার আগে ত্বকেরও খেয়াল রাখাটাও কিন্তু জরুরি৷ কারণ, রং-ছোঁয়ায় ত্বকে নানারকম সংক্রমণ দেখা যায়। ত্বক জ্বালা, ব়্যাশ, নানা সমস্যা দেখা দিতে পারে৷ তাই রং-এর উৎসবে ত্বকের চাই বাড়তি যত্ন। দোলের আগে কী ভাবে ত্বকের যত্ন নেবেন? 

১) গুটি কতক নিয়ম মেনে দোল খেললেই রং বা আবির থেকে ত্বকের সংক্রমণ এড়ানো সম্ভব। ত্বকের বা অন্য কোনও অসুখ থাকলে, রং না খেলাই ভাল। আবির খেললেও বাড়তি সকর্কতা অবলম্বন করতে হবে৷ সে ক্ষেত্রে ভেষজ রং বা আবির ব্যবহার করতে পারেন।

২) বাড়ির খুদে সদস্য হোক বা আপনি নিজে, রং খেলার আগে গায়ে  ময়েশ্চারাইজার অবশ্যই মাখুন। সারা শরীরে ভাল করে ময়শ্চারাইজার মেখে রং খেললে আর কোনও সমস্যা নেই। তবে স্টেরয়েডধর্মী কোনও ক্রিম ব্যবহার না করার পরামর্শই দিচ্ছেন বিশেষজ্ঞরা৷ ময়শ্চারাইজার না থাকলে সাধারণ পেট্রোলিয়াম জেলি মেখে নিন। এতে শরীরে রং বসবে না, দ্রুত উঠেও যাবে।


৩) দোলের আগে শ্যাম্পু না করাই ভালো৷ এতে মাথার তালু শুষ্ক হয়ে যাবে। বরং দোল খেলার আগে রাত্রিবেলা নারকেল তেল, জোজোবা অয়েল, ক্যাস্টর অয়েল একসঙ্গে মিশিয়ে ভালো করে চুলে মালিশ করে নিন। যা চুল শুষ্ক হওয়া রুখবে৷ পাশাপাশি রং-এ থাকা কেমিক্যালের হাত থেকেও বাঁচবে। এই তিন ধরনের তেল আপনার চুলে পুষ্টি যোগাবে। যা রঙের ক্ষতিকারক দিক থেকে কিছুটা হলেও চুলকে রক্ষা করবে৷ কারও মাথার তালু অত্যন্ত সেনসেটিভ হলে, দোল খেলতে যাওয়ার আগে কয়েক ফোঁটা লেবুর রস মেখে নিন৷ 

৪) দোলের দিন রং খেলতে নামার আগে সানস্ক্রিন মাখাটা মাস্ট৷ সূর্যের অতিবেগুনি রশ্মি যে খুব সহজেই ত্বকের ক্ষতি করতে পারে, তা সকলেরই জানা৷ তাই রং খেলতে যাওয়ার আগে পরিমাণ মতো সানস্ক্রিন মুখে, গলায় ও হাতে ভালো করে লাগিয়ে নিন৷  এই প্রস্তুতি দু’দিন আগে থেকে নিলেই ভালো। তাহলে ত্বক ভিতর থেকে মসৃণ থাকবে।


৫) অনেকে আবার দোল খেলতে যাওয়ার আগে ত্বকে নারকেল বা আলমন্ড অয়েল অ্যাপ্লাই করে থাকেন। এতে রং সরাসরি আপনার ত্বকের ক্ষতি করতে পারবে না।
৫) এতো গেল ত্বক ও চুলের কথা৷ দোলের আনন্দে মেতে ওঠার পাশাপাশি শরীরকে হাইড্রেটেড রাখাটাও কিন্তু জরুরি। পর্যাপ্ত জল পান না করলে শরীর ডিহাইড্রেটেড হয়ে যেতে পারে! তাই রং খেলতে যাওয়ার আগে ১-২ গ্লাস জলপান করে নিন। এতে আপনার শরীরও ভালো থাকবে, ত্বকের নানা সমস্যার হাত থেকেও মুক্তি মিলবে৷ 

 

Around The Web

Trending News

You May like