×

প্রিয় সারমেয়টি ক্যানসারে ভুগছে না তো? কোন লক্ষণগুলি মারণরোগের ইঙ্গিত

 
dog

কলকাতা:  ক্যান্সার একটি ভয়াবহ রোগ৷ দিন দিন মারণ রোগে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে বিশ্ব জুড়ে৷ তবে শুধু মানব শরীরেই নয়, এই রোগ বাসা বাঁধতে পারে প্রিয় পোষ্যের মধ্যেও৷ সম্প্রতি একটি সমীক্ষায় উঠে এসেছে এমনই চাঞ্চল্যকর তথ্য৷ পোষ্যেরা অবলা৷ শরীরের ভিতর কোনও সমস্যা হলেও পোষ্যটি তা ব্যক্ত করতে পারবে না। তাই তাদের শরীরের দেখভালের সমস্ত দায়িত্ব আপনারই। তাই তার সমস্যার কথা বুঝে নিতে হবে আপনাকেই৷ এ জন্য প্রিয় সারমেয়র শারীরিক গতিপ্রকৃতি সম্পর্কে ওয়াকিবহাল থাকাটা অত্যন্ত প্রয়োজন। পোষ্যের শরীরে মারণরোগ বাসা বাঁধলে বেশ কিছু লক্ষণ শরীরে ফুটে উঠবে৷ আর সেগুলি বুঝতে হবে আপনাকেই৷ প্রাথমিক পর্যায়ে ক্যানসার ধরা পড়লে মৃত্যুর আশঙ্কা অনেকটাই কম হবে৷ তাই সঙ্গী সারমেয়র শরীরে কোনও পরিবর্তন লক্ষ করলেই অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিন৷ কিন্তু, কোন লক্ষণগুলি দেখে বুঝবেন আপনার প্রিয় পোষ্যটি ক্যানসারে আক্রান্ত?

আরও পড়ুন- বিচ্ছেদের পরেও চোখে প্রাক্তনের ঘোর? সব ভুলে নতুন জীবন পেতে কী করবেন?

অস্বাভাবিক ওজন হ্রাস
কোনও অসুখ ছাড়াই আচমকা পোষ্যের ওজন কমে গেলে, তা নিশ্চিত ভাবেই চিন্তার বিষয়৷ অনেকেই পোষ্য সারমেয়কে নিয়মিত মাঠে দৌড়তে নিয়ে যান। পোষ্যকে ফিট রাখতে অনেকে আবার পশুচিকিৎসকের পরামর্শ মাফিক ডায়েট চার্ট তৈরি করে নেন। কিন্তু তেমন কোনও কিছু ছাড়াই ওজন কমতে থাকলে অতি অবশ্যই আপনার পোষ্যকে চিকিৎসকের কাছে নিয়ে যান।


কাশি ও শ্বাস নিতে সমস্যা
পোষ্য সারমেয়টি যদি দীর্ঘদিন সর্দি-কাশির সমস্যায় ভোগেন, তাহলে অবহেলা করে ফেলে রাখবেন না। পোষ্যের ঠান্ডা লেগেছে মানেই তা ক্যানসারের লক্ষণ, সেটা অবশ্যই নয়। তবে জ্বর, সর্দি, কাশি, শ্বাস নিতে অসুবিধা, নাক থেকে জল পড়ার মতো সমস্যাগুলি যদি দীর্ঘদিন পোষ্যকে কষ্ট দেয়, তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন৷ 

অত্যধিক তৃষ্ণা এবং ঘন ঘন প্রস্রাব
পোষ্য কুকুরটি সব সময় তৃষ্ণার্ত থাকছে? এটা কিন্তু ক্যানসারের লক্ষণ হতে পারে। কয়েক মিনিট অন্তর অন্তর জল খাওয়া একেবারেই স্বাভাবিক নয়। সেই সঙ্গে বারে বারে প্রস্রাব করার লক্ষণ শরীরের অন্দরে টিউমারের ইঙ্গিত করে। 

পোষ্যের শরীরের গন্ধ
পোষ্য সারমেয়র শরীরে একটা গন্ধ থাকেই। সেটা স্বাভাবিক৷ তাই প্রতি দিন না হলেও এক দিন অন্তর অন্তর অনেকেই সাবান, শ্যাম্পু মাখিয়ে পোষ্যকে স্নান করান। স্নান করানোর পরও যদি শরীরের গন্ধ থেকে যায়, তাহলে সেই বিষয়ে গুরুত্ব দেওয়া উচিত৷ ক্যানসারের কারণে পোষ্যের শরীরে কটূ গন্ধ হতে পারে৷ 


 

From around the web

Education

Headlines