Aajbikel

মাঙ্কিপক্সের বাড়বাড়ন্তের জন্য দায়ী যৌনমিলন! চাঞ্চল্যকর দাবি

 | 
করোনা

জেনেভা: বিশ্ব স্বাস্থ্য সংস্থা মাঙ্কিপক্স নিয়ে বহু সময় ধরেই সতর্কতা অবলম্বন করার কথা বলে আসছে। বিভিন্ন দেশে একাধিক মানুষ এই রোগে এরই মধ্যে আক্রান্ত হয়েছে। ভারত সহ একাধিক দেশ আপাতত এই রোগ নিয়ে বেশি চিন্তা না দেখালেও সতর্ক আছে। তবে সম্প্রতি মাঙ্কিপক্স নিয়ে চাঞ্চল্যকর দাবি করা হল। আর এই দাবি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাই। তারা বলছে, অনিয়ন্ত্রিত যৌন মিলন রয়েছে মাঙ্কিপক্সের বাড়বাড়ন্তের পিছনে।

'হু' অনেক আগে দাবি করেছিল এটি একটি প্রাণী বাহিত রোগ। এরপর থেকেই অনেকে অ্যাস্ট্রাজেনেকার করোনা ভ্যাকসিনকে দায়ি করতে শুরু করেছে কারণ এই টিকা তৈরি হয়েছে শিম্পাঞ্জির অ্যান্টিবডি থেকে। কিন্তু এই যুক্তি খুব একটা খাটেনি। বরং বিজ্ঞানীদের একটা বড় অংশের দাবি ছিল, যৌনসম্পর্কের মাধ্যমে এই রোগটি ছড়াতে পারে। বিশেষ করে পুরুষের সঙ্গে পুরুষের যৌনসম্পর্কের ফলে এটি বেশি মাত্রায় ছড়ায় বলেও সন্দেহ করা হয়। এখন বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, সমকামী ও উভকামী পুরুষদের যৌনমিলনের ফলে এই রোগের বাড়াবাড়ি দেখা দিচ্ছে। 

সাম্প্রতিক সময়ে, মধ্য ও পশ্চিম আফ্রিকাতে ত্রাসের কারণ হয়ে উঠেছে মাঙ্কিপক্স। রোগের প্রধান শিকার সমকামী ও উভকামী পুরুষরা। তা থেকেই এই তথ্যে উপনীত হয়েছে 'হু'। সম্প্রতি, কঙ্গোয় ব্যাপক হারে ছড়াচ্ছে এই রোগ। পাশাপাশি জানা গিয়েছে, বেলজিয়ামের এক বাসিন্দা মার্চে কঙ্গোয় গিয়ে সমকামী ও উভকামীদের একাধিক বারে গিয়েছিলেন, তিনি সমকামে লিপ্তও হয়েছিলেন। এর কিছু দিন পরেই তাঁর মাঙ্কিপক্স ধরা পড়ে। শুধু তাই নয়, তাঁর মাঙ্কিপক্স হওয়ার পর আরও পাঁচজন পুরুষের একই রোগ ধরা পড়েছিল।   

ভারতের এইমস ইতিমধ্যে জানিয়েছে, মাঙ্কিপক্স সংক্রমণ নিয়ে আপাতত ভয়ের কিছু নেই। কারণ তুলনামুলকভাবে করোনা ভাইরাসের থেকে এটি কম সংক্রামক। কিন্তু শিশুদের জন্য এই ভাইরাস অনেক ক্ষেত্রে ভয়ঙ্কর রূপ নিয়ে নিতে পারে। এই প্রেক্ষিতেই ভয় বাড়ছে কারণ সমকামী ও উভকামী সদস্যরা ইউরোপ ও আফ্রিকার বিভিন্ন অংশে ভ্রমণ করেন। তাদের থেকে এই রোগের সংক্রমণ দ্রুত বাড়তে পারে। যদিও সমকামী যৌনমিলন ছাড়া আর কোনওভাবে এটি ছড়ায় কিনা, তা নিয়ে বিশদ এখনও কিছু জানা যায়নি। প্রাথমিক তথ্য বলে, যৌনমিলন এই রোগের অন্যতম কারণ। এটি ছাড়া ইঁদুরের মতো দেখতে এক প্রজাতির প্রাণী থেকে মাঙ্কিপক্স ছড়ায়। যাকে রোডেন্ট বলা হয়। 

Around The Web

Trending News

You May like