×

মুখ নিয়েও নিতে পারবেন কোভিড টিকা! চলছে বিস্তর গবেষণা

 
Govt expert group reviews 3 Covid vaccines in clinical trial stage in India

নয়াদিল্লি: বিশ্বের কোভিড পরিস্থিতি আগের থেকে অনেক ভালো জায়গায় রয়েছে। দৈনিক সংক্রমণ এবং মৃত্যু কার্যত নিয়ন্ত্রণে। হ্যাঁ, তবে পুরোপুরি কোভিড শূন্য হতে যে এখনও সময় আছে তা আলাদা করে বলতে হবে না। টিকাকরণও সেই ভাবে এগোচ্ছে বিভিন্ন দেশে। ইতিমধ্যে একাধিক টিকা বাজারে এসেছে, ন্যাজাল ভ্যাকসিনও অনুমোদন পেয়েছে। এবার জানা গেল, মুখ দিয়ে যাতে টিকা নেওয়া যায় সেই ব্যবস্থা করার জন্য গবেষণা চলছে। শোনা গিয়েছে, প্রথম ধাপের ক্লিনিক্যাল ট্রায়ালও নাকি হয়ে গিয়েছে এই টিকার।

আরও পড়ুন- করোনা না কি সাধারণ ফ্লু? বুঝবেন কী ভাবে? দুইয়ের উপসর্গ কি আলাদা?

এখন মূলত ইঞ্জেকশন দিয়েই টিকা নিতে হয়। আর সেটা ছাড়া ন্যাজাল ভ্যাকসিন এসেছে বাজারে। কিন্তু ভবিষ্যতে যাতে 'ওরাল ফর্ম'-এ টিকা নেওয়া সম্ভব হয়, তারই প্রস্তুতি নিচ্ছে গবেষকদের একটি দল। যে সংস্থা এই টিকা বানানোর কাজ করছে তাঁদের তরফ থেকে জানান হয়েছে, এই ভ্যাকসিন বাজারে আসলে তা নিতে সবচেয়ে বেশি সুবিধা হবে। কারণ এই টিকা নেওয়ার পদ্ধতি অনেক বেশি সহজ ও কম কষ্টদায়ক। এও জানান হয়েছে, এই টিকার প্রথম দফার ক্লিনিক্যাল ট্রায়ালের ভালো ফলাফল পাওয়া গিয়েছে বলে সূত্রের খবর। এখন পরবর্তী ধাপের ট্রায়ালের অপেক্ষা।

টিকার প্রয়োজন যে ভবিষ্যতে পড়বে তার ইঙ্গিত আগেই মিলেছে। ইতিমধ্যেই অশনি সঙ্কেত মিলেছে যে, আসতে পারে নতুন এক করোনা ভাইরাস! বেশ কয়েকটি প্রজাতি এবং উপপ্রজাতি মিলে নতুন একটি রূপের জন্ম দেবে বলে মনে করা হচ্ছে। বিশেষজ্ঞরা বলছেন, এই উপপ্রজাতির দাপটেই আগামী দিনে করোনা আরও ভয়ঙ্কর রূপ ধারণ করবে৷ 

From around the web

Education

Headlines