×

কোভিড আক্রান্তদের পরবর্তীকালে ডায়াবেটিস হতে পারে? সমীক্ষা রিপোর্টে উঠে এল চাঞ্চল্যকর তথ্য

 
করোনা

নিজস্ব প্রতিনিধি:  দেশ কার্যত কোভিড মুক্ত হলেও তা নিয়ে আতঙ্ক যেন কাটছে না। এমন সমস্ত তথ্য সামনে আসছে যাতে চিন্তা আরও বেড়ে যাচ্ছে।

 

ভারতে বহুদিন আগেই করোনা পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে চলে এসেছে। বর্তমানে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা একশোর ঘরেই ঘোরাফেরা করছে। কোভিডে আক্রান্ত হয়ে মৃত্যু কার্যত হচ্ছে না বলাই যায়। কিন্তু তবু কোভিড নিয়ে দুশ্চিন্তা বাড়িয়ে দিয়েছে একটি সমীক্ষার রিপোর্ট। কি বলা হয়েছে সেই সমীক্ষা রিপোর্টে? তাতে বলা হয়েছে যাদের কোভিড হয়েছে তাঁদের অনেকেই পরবর্তীকালে ডায়াবেটিসে আক্রান্ত হয়েছেন। স্বাভাবিকভাবেই এই সমীক্ষা ভয় ধরাতে শুরু করেছে। এ বিষয়ে গবেষণা চালাচ্ছেন আমেরিকার বিশিষ্ট চিকিৎসক তথা মহামারি বিশেষজ্ঞ ডা. জিয়াদ আল আলি। তিনি জানিয়েছেন, ''এখনই এ বিষয়ে নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না। কারণ এ ব্যাপারে গবেষণা চলছে। তবে প্রাথমিক পর্যায়ে দেখা গিয়েছিল কোভিডের প্রথম ঢেউয়ে আক্রান্ত হওয়ার পর প্রায় ২ লক্ষ মানুষ ডায়াবেটিসে আক্রান্ত হয়েছিলেন। অথচ তাঁদের পারিবারিক ইতিহাসে কারও ডায়াবেটিস দেখা যায়নি। তাঁদের বড় অংশ  অত্যধিক মিষ্টি খান না এবং তাঁরা নিয়মিত শরীর চর্চাও করেন। তা সত্ত্বেও এমন কেস সামনে আসায় বিষয়টি নিয়ে গবেষণার প্রয়োজন রয়েছে বলেই মনে করি। আগামী দিনে আরও তথ্য পাওয়া গেলে এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া সুবিধা হবে।''

 

ইতিমধ্যেই এই সমীক্ষা থেকে বেশ কিছু তথ্য উঠে এসেছে। যেগুলি নিয়ে উদ্বেগ বাড়ছে সাধারণ মানুষের পাশাপাশি চিকিৎসক মহলের। যেমন সমীক্ষায় দাবি করা হয়েছে যে সমস্ত মানুষের আগেই ডায়াবেটিস ছিল তাঁরা কোভিডে আক্রান্ত হওয়ার পর তাঁদের রক্তে সুগারের মাত্রা অস্বাভাবিক হারে বৃদ্ধি পেয়েছে। আর রক্তে অস্বাভাবিক হারে সুগারের মাত্রা বেড়ে যাওয়ায় শরীরে অন্যান্য সমস্যা বেড়ে গিয়েছে অনেকের। উল্লেখ্য কোভিড থেকে সুস্থ হওয়ার পর বহু মানুষ নানা শারীরিক সমস্যায় ভুগতে শুরু করেছেন। তাই চিকিৎসকদের পরামর্শ কোভিড থেকে সেরে ওঠার পর নিয়মিত পরীক্ষা-নিরীক্ষা করাতে হবে। বিশেষ করে গলা এবং ফুসফুসের পরীক্ষা করানোর উপরে জোর দিয়েছিলেন চিকিৎসকরা। কারণ করোনা ভাইরাস গলা এবং ফুসফুসের সবচেয়ে বেশি ক্ষতি করে। কিন্তু এবার ডা. আলির সমীক্ষা রিপোর্ট নতুন করে উদ্বেগ বাড়াল। কারণ যাদের এতদিন ডায়াবেটিস ছিল না তাঁদের শরীরে এবার যদি এই নতুন উপসর্গ দেখা দেয় তবে আগামী দিনে তাঁরা নানা সমস্যায় ভুগতেই পারেন। স্বাভাবিকভাবেই চিকিৎসকদের পরামর্শ কোভিড আক্রান্ত হওয়ার পর প্রত্যেকে যেন বেশ কয়েক মাস ধরে নিয়মিত সুগার টেস্ট করান। সেক্ষেত্রে অস্বাভাবিক রিপোর্ট পাওয়া গেলে অবিলম্বে  চিকিৎসকের সঙ্গে পরামর্শ করার কথা বলা হচ্ছে। তাই কোভিডকে হারাতে পারলেও নয়া সমীক্ষায়  যে তথ্য উঠে এসেছে তা নিয়ে কিন্তু চিন্তা রয়েই গেল। চিকিৎসকরা বারবার জানিয়েছেন ডায়াবেটিস থাকলে বিভিন্ন রোগের মোকাবিলা করতে অসুবিধার মধ্যে পড়েন সাধারণ মানুষ। এতে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। তাই কোভিড পরবর্তী উপসর্গ হিসেবে ডায়াবেটিসের কথা সামনে আসার পরই বিষয়টি নিয়ে চিন্তিত সব মহল। তাই এ ব্যাপারে আগামী দিনে আরও তথ্য উঠে আসে কিনা সেদিকেই  নজর থাকবে চিকিৎসক মহলের।

From around the web

Education

Headlines