×

বাতাসে মেশার কতক্ষণ পর বিপজ্জনক করোনা? জানুন তথ্য

 
coronavirus

কলকাতা: করোনা ভাইরাস কি বাতাস থেকে ছড়ায়? এই প্রশ্নের কোনও সোজাসুজি উত্তর হয়তো নেই। কারণ করোনা বাতাস থেকে ছড়ায়ও আবার নাও। এই ভাইরাস বাতাসে কতক্ষণ বিপজ্জনক তা নির্ভর করছে সময়ের ওপর। জানা গিয়েছে, করোনাভাইরাস বাতাসে মেশার পর প্রথম পাঁচ মিনিট খুবই বিপজ্জনক। সেই সময় যে কেউ সংক্রামিত হতে পারে। কিন্তু নির্দিষ্ট একটি সময়ের পর তা নিস্ক্রিয় হয়ে যায়।

রিস্টল বি‌শ্ববিদ্যালয়ের ভাইরাস বিশেষজ্ঞদের করা সাম্প্রতিক একটি গবেষণা বলছে, যে কোনও কোভিড রোগীর নিঃশ্বাসের সঙ্গে এই ভাইরাস বেরিয়ে মিশে যায় বাতাসে। প্রথম পাঁচ মিনিট তা খুব ভয়ানক। এই সময় যে কেউ সংক্রামিত হতে পারে। কিন্তু বাতাসে ২০ মিনিট ভেসে থাকার পর ভাইরাসের আর তেমন কোনও সংক্রমণ ক্ষমতা থাকে না। সে সংক্রমণ ক্ষমতা হারিয়ে ফেলে। তবে এই গবেষণা নিয়ে চূড়ান্ত সবুজ সঙ্কেত এখনও পর্যন্ত না বিশ্ব স্বাস্থ্য সংস্থা দিয়েছে না আমেরিকার ‘সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)’। তাই আপাতত এটিই যে নিখুঁত গবেষণা তা বলা যাবে না।  

তবে এর আগে একাধিক রিপোর্ট বেরিয়েছিল যে বাতাসে মিশে গিয়ে বেশি সংক্রমণ ছড়াচ্ছে করোনা ভাইরাস। সেক্ষেত্রে মনে করা হচ্ছিল, হাসপাতালে কোভিড ওয়ার্ডের এসি থেকে বা বদ্ধ জায়গায় কোভিড রোগীদের শ্বাস-প্রশ্বাস থেকে বাতাসে অল্প দূরত্বে ছড়ায় করোনা। এই গবেষণা অন্তত সেই সংক্রমণের ব্যাখ্যা দিল। তবে যতক্ষণ না পর্যন্ত এই গবেষণায় সবুজ সঙ্কেত মিলছে, ততক্ষণ এই ব্যাপারে নিশ্চিত হওয়া যাবে না। কারণ অল্প সময়ে কাজ করতে গিয়ে করোনা নিয়ে গবেষণার মান অন্য গবেষণার মানের চেয়েও কিছুটা নেমে গিয়েছে। আর তাই নিয়েই নানা বিতর্ক সৃষ্টি হয়েছে ইতিমধ্যেই।

From around the web

Education

Headlines