১০০০ কোটি খরচ করে ভোট হবে বাংলায়! মত নবান্নের

রাজ্যে বিধানসভা নির্বাচনে খরচ হতে পারে ১০০০ কোটি টাকা! অতিমারীর প্রকোপেই ব্যয় বৃদ্ধি, জানাচ্ছে নবান্ন

a7c35fcb4de747b2d43b5026d6418922

কলকাতা: রাজ্যের দরজায় কড়া নাড়ছে বিধানসভা নির্বাচন। আর দেড় মাসও বাকি নেই ভোট যুদ্ধের। পশ্চিমবঙ্গের রাজনৈতিক পরিস্থিতির দিকে চোখ রাখলে নির্বাচনী উত্তাপটাও সহজেই অনুমেয়। যত দিন এগিয়ে আসছে ততই যেন ঝাঁঝ বাড়ছে রাজনৈতিক আক্রমণ প্রতি-আক্রমণের। এহেন পরিস্থিতিতেই ভোট যুদ্ধের খরচ নিয়ে সামনে এল গুরুত্বপূর্ণ তথ্য। 

নীল বাড়ি দখলের যে লড়াইয়ে জয় লাভের আশায় উঠে পড়ে লেগেছে শাসক ও বিরোধী দলগুলি, বলা বাহুল্য সে লড়াইয়ে শেষ কথা বলবে জনগণ আর তাঁদের ভোট বাক্স। কিন্তু এই নির্বাচনী মহারণের জন্য খরচ হওয়া টাকার অঙ্কটা শুনলে সাধারণ মানুষের চোখ কপালে উঠতে বাধ্য। বাংলার ২০২১ সালের বিধানসভা নির্বাচনে মোট ১০০০ কোটি টাকা খরচ হতে পারে, এমনটাই অনুমান করা হচ্ছে নবান্নের তরফ থেকে। এই অর্থের পরিমাণ গত লোকসভা কিংবা বিধানসভা নির্বাচন গুলির থেকে যে অনেকটাই বেশি, তা আর বলার অপেক্ষা রাখে না।

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী ২০১৯ সালে পশ্চিমবঙ্গে লোকসভা নির্বাচনে ৪২টি কেন্দ্রে ভোট আয়োজনে খরচ হয়েছিল প্রায় ৬০০ কোটি টাকা। কিন্তু মাত্র ২ বছরের ব্যবধানে বিধানসভা নির্বাচনে খরচ বেড়ে যাচ্ছে ৬৫ শতাংশেরও বেশি। শুধু তাই নয়, এই বিপুল অঙ্কের পরিমাণ অন্যান্য যে কোনো নির্বাচনের চেয়েই বেশি। 

কিন্তু কেন এত বেশি টাকা খরচ হতে চলেছে এবারের ভোটে? জানা গেছে, করোনা অতিমারীর প্রভাবেই এই ব্যয় বৃদ্ধি। এ বছর রাজ্যে বিধানসভা নির্বাচন হবে মোট ২৯৪টি কেন্দ্রে। অতিমারী পরিস্থিতিতে সামাজিক বিধি মেনে ভোট গ্রহণের জন্য এবছর বাড়িয়ে দেওয়া হয়েছে বুথের সংখ্যা। রাজ্য জুড়ে মোট ১০১৭৯০টি বুথে ভোট গ্রহণ করা হবে। লোকসভা নির্বাচনে এই সংখ্যা ছিল ৭৮৮০৪। এছাড়া লাগবে নির্দিষ্ট কোভিড সতর্কতামূলক ব্যবস্থাও। জানা গেছে, রাজ্য জুড়ে ভোট কর্মীদের জন্য কোভিড কিট কিনতেই খরচ পড়বে অন্তত ৬০ কোটি টাকার মতো। এছাড়া রয়েছে অন্যান্য আনুসাঙ্গিক খরচও। সবক্ষেত্রেই এবছরের খরচের পরিমাণ পূর্ববর্তী বছরগুলির তুলনায় কম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *