সিপিএম প্রার্থী সৃজনের মুখেও ‘লক্ষ্মীর ভাণ্ডার’! ক্ষমতায় এলে ভাতা ডাবলের প্রতিশ্রুতি

সিপিএম প্রার্থী সৃজনের মুখেও ‘লক্ষ্মীর ভাণ্ডার’! ক্ষমতায় এলে ভাতা ডাবলের প্রতিশ্রুতি

ddc4cd49c8a1077303cf64e703ff291b

নিজস্ব প্রতিনিধি: নাম না করে যাদবপুরের সিপিএম প্রার্থী সৃজন ভট্টাচার্যের মুখে উঠে এল ‘লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্পের কথা। প্রচারে বললেন বামেরা ক্ষমতায় এলে এই প্রকল্পের টাকা ডাবল করে দেওয়া হবে। ঘটনা হল সিপিএম তথা বামেদের ইস্তাহারে এই ধরনের ভাতার কথা কিন্তু বলা হয়নি। কিন্তু রাজ্যের দু’কোটির বেশি মহিলা যেভাবে ‘লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্পের মাধ্যমে প্রতি মাসে হাজার টাকা করে পাচ্ছেন, এবং তার জন্য তৃণমূলের প্রতি তাঁদের যে স্বতঃস্ফূর্ত সমর্থন দেখা যাচ্ছে, সেটা অস্বীকার করতে পারছে না বামেরা। সেই সূত্রে মহিলা ভোটারদের মন পেতে যাদবপুরের বাম প্রার্থী সৃজন ভট্টাচার্য এমনটা বলেছেন বলে মনে করা হচ্ছে।

এই বিষয়টি নিয়ে রাজ্য রাজনীতিতে জোর চর্চা শুরু হয়েছে। তবে কী ভাতা রাজনীতিতে এবার নাম লেখাতে চলেছে সিপিএমও? তবে কী সৃজন যা বলেছেন তাতে ঘুরিয়ে তৃণমূলের প্রশংসা করা হচ্ছে না? যাদবপুরে প্রচারে বেরিয়ে ঠিক কী বলেছেন সিপিএম প্রার্থী?

সৃজন ভট্টাচার্য বলেছেন,”বুদ্ধবাবুর সময় বিধবা ভাতা, বার্ধক্য ভাতা, মেয়েদের সাইকেল দেওয়া, দু’টাকা কেজি দরে চাল সবই ছিল। তৃণমূলের সময় আরও দুটি নতুন প্রকল্প চলছে। সিপিএম আবার কোনও দিন ফিরলে এই প্রকল্পগুলি ডাবল ডাবল চলবে। আমাদের ট্যাক্সের টাকা তৃণমূল সরকার নিয়েছে। সেই টাকার একটি অংশ আবার আমাদের দিচ্ছে। আর একটা বড় অংশ খাটের তলায়, ফ্ল্যাটের তলায় ঢুকে পড়ছে। পার্থ, মানিক, অনুব্রতেরা আমাদের পার্টিতে নেই। আমরা যদি কোনও দিন আবার সুযোগ পাই তবে মানুষের টাকা যতটা সম্ভব মানুষের কাজে লাগানো যায়, পুরোটা লাগাব। তাতে আজ যিনি হাজার টাকা পাচ্ছেন তিনি আগামী দিনে দু হাজার টাকা পাবেন। এটা হতেই পারে। কোনও কিছু বাদ যাবে না।”

এতেই স্পষ্ট তৃণমূলের ‘লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্প কতটা  তাড়া করে বেড়াচ্ছে বিরোধীদের। একুশের বিধানসভা নির্বাচনে মহিলাদের ভোটের বড় অংশ তৃণমূল পেয়েছে। এরপর রাজ্যে চালু হয়েছে ‘লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্প। চলতি মাসে এই প্রকল্পের টাকা ৫০০ থেকে বেড়ে হাজার টাকা হয়ে গিয়েছে। অন্যদিকে আদিবাসী তফসিলি জাতির মহিলারা এই প্রকল্পের মাধ্যমে মাসে ১২০০ টাকা করে পাচ্ছেন। এর বড় প্রভাব ইভিএমে পড়বে বলে রাজনৈতিক মহল মনে করে। সেই জায়গা থেকে বাম প্রার্থী সৃজন ভট্টাচার্য যে দাবি করেছেন তার যে যথেষ্ট রাজনৈতিক  তাৎপর্য আছে সেটা আর বলার অপেক্ষা রাখে না। যথারীতি বিষয়টি নিয়ে তৃণমূল কটাক্ষ করছে সিপিএমকে। যা নিশ্চিতভাবে অস্বস্তিতে ফেলেছে রেড ব্রিগেডকে।

ad 728x90 1

ad 728x90 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *