×

পাউরুটির প্রন বল তৈরি করবেন কীভাবে?

উপকরণ: পাউরুটি ৬ থেকে ৭ টি, ডিম ১-২ টি, চিংড়ি ২৫০ গ্রাম, ধনেপাতা কুচি পরিমাণমতো, পিঁয়াজ কুচি ১/৪ কাপ, কাঁচা লঙ্কা কুচি ১ টেবিল চামচ, আদা বাটা ১/২ চা চামচ, রসুন বাটা ১/২ চা চামচ, নুন স্বাদমত, ধনেগুঁড়ো ১/২ চা চামচ, জিরে গুঁড়ো ১/২ চা চামচ, তেল পরিমাণ মতো। পদ্ধতি: প্রথমে পাউরুটির টুকরোগুলি ছোট ছোট
 
পাউরুটির প্রন বল তৈরি করবেন কীভাবে?

উপকরণ: পাউরুটি ৬ থেকে ৭ টি, ডিম ১-২ টি, চিংড়ি ২৫০ গ্রাম, ধনেপাতা কুচি পরিমাণমতো, পিঁয়াজ কুচি ১/৪ কাপ, কাঁচা লঙ্কা কুচি ১ টেবিল চামচ, আদা বাটা ১/২ চা চামচ, রসুন বাটা ১/২ চা চামচ, নুন স্বাদমত, ধনেগুঁড়ো ১/২ চা চামচ, জিরে গুঁড়ো ১/২ চা চামচ, তেল পরিমাণ মতো।

পদ্ধতি: প্রথমে পাউরুটির টুকরোগুলি ছোট ছোট কিউব আকারে কেটে নিতে হবে। এরপর একটি বড় পাত্রে একে একে পিঁয়াজ কুচি, কাঁচা লঙ্কা কুচি, ধনেপাতা কুচি, আদা বাটা, রসুন বাটা, নুন, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো দিয়ে, একসাথে সব ভালো করে মেখে নিন। এরপর ডিম ও খোসা ছাড়ানো চিংড়িগুলিকে ওই মিশ্রণে দিয়ে দিন। কিছুক্ষণ (১৫-২০ মিনিট) ঢেকে রেখে দিন। এরপর কিউব করে কাটা কিছুটা পাউরুটি হাতে নিয়ে ওর উপরে কিছুটা মিশ্রণ নিয়ে তার ওপর আবার কিছু পাউরুটির টুকরো দিয়ে বলের আকার দিতে হবে। এরপর পাউরুটিগুলোকে ভালো করে চেপে চেপে গোল করে নিতে হবে, নাহলে তেলে ছাড়লে ছড়িয়ে পড়বে। এরপর ভালো করে তেল গরম করে হালকা আঁচে বলগুলি ভাজুন। সতর্ক থাকবেন যেন তেল খুব বেশি গরম না হয়ে যায়। নয়তো ভেতরের চিংড়ি সিদ্ধ হবে না। লাল লাল রঙের হয়ে আসলে নামিয়ে ফেলুন এবং টমেটো সস বা হোয়াইট সসের সাথে গরম গরম পরিবেশন করুন।

From around the web

Education

Headlines