×

‘অশ্লীল হতে পারে, যৌন মিলন না দেখালে পর্ন কী ভাবে? সাফাই রাজের আইনজীবীর

 
শিল্পা

মুম্বই: পর্ন ছবি তৈরির অভিযোগে গ্রেফতার হয়েছেন শিল্পা শেট্টির স্বামী রাজ কুন্দ্রা৷ অভিযোগ, ‘হটশটস’ নামে অ্যাপের মাধ্যমে অশ্লীল ছবি বিভিন্ন জায়গায় ছড়িয়ে দিয়েছেন তিনি৷ তবে তাঁর গ্রেফতারির সিদ্ধান্তের বিরুদ্ধে  যুক্তি খাড়া করলেন তাঁর কৌঁসুলি আবেদ পণ্ডা৷ তাঁর বক্তব্য, পর্দায় যৌন মিলন না দেখানো হলে তা কখনই পর্ন নয়৷ সেটাকে অশ্লীল ছবি বলা যেতে পারে৷ তাই কোনও ভাবেই ইনফরমেশন টেকনোলজির ৬৭এ ধারার আওতায় পড়েন না রাজ। 

আরও পড়ুন- রাজ কুন্দ্রার পর্নোগ্রাফি ব্যবসায় শিল্পার ভূমিকা কী? উত্তর খুঁজছে মুম্বই পুলিশ


এদিন রাজ কুন্দ্রার আইনজীবী আদালতকে আরও জানান, ইনফরমেশন টেকনোলজির ৬৭এ ধারায় বলা হয়েছে, শারীরিক সম্পর্ক হলে তবেই তা পর্ণোগ্রাফির আওতায় পড়বে। না হলে তা অশ্লীল ছবি বলেই অভিহিত হবে৷ রাজ পর্নোগ্রাফি বানাননি৷ তিনি ওয়েব সিরিজ করেছেন৷ পণ্ডার যুক্তি, দর্শকরা যদি পর্দায় সরাসরি সঙ্গম বা যৌন মিলন দেখতে পান তাহলে সেটাকে পর্নোগ্রাফি বলা হবে৷ না হলে তা অশ্লীল বা ভালগার ছবি৷ কিন্তু পুলিশ কি খতিয়ে দেখেছেন ওয়েব সিরিজগুলিতে যে কন্টেন্ট দেখানো হয়, সেগুলো কতটা অশ্লীল? সেগুলি কিন্তু পর্ন নয়৷  রাজের তৈরি ছবিতে সঙ্গমের প্রমাণ নেই৷ তাই রাজের গ্রেফতারিও আইনিত বৈধ নয়৷ তিনি আরও বলেন, ভারতীয় দণ্ডবিধির ৪১ নম্বর নোটিশে সাক্ষর করানো হয়েছিল রাজকে৷ যার অর্থ তাঁকে তদন্তে সহযোগিতা করতে বলা হয়েছে৷ এর পর কী ভাবে তাঁকে গ্রেফতার করা হল? 

আরও পড়ুন- পর্নোগ্রাফি তৈরির অভিযোগে গ্রেফতার শিল্পা শেট্টির স্বামী রাজ কুন্দ্রা


চলতি বছর ফেব্রুয়ারি মাসে মুম্বই পুলিশের কাছে রাজ কুন্দ্রার নামে অভিযোগ জমা পড়েছিল। রাজ পর্নোগ্রাফি তৈরি করে তা মোবাইল অ্যাপের মাধ্যমে সর্বত্র ছড়িয়ে দিয়ে বিশাল ব্যবসা ফেঁদেছেন বলে অভিযোগ করা হয়৷ তার ভিত্তিতেই সোমবার রাজকে গ্রেফতার করে মুম্বই পুলিশের অপরাধ দমন শাখা৷ জানা গিয়েছে ১৮ মাস আগে লন্ডনে বসবাসকারী ভগ্নিপতি প্রদীপ বক্সির সঙ্গে মিলে এই ব্যবসা শুরু করেছিলেন রাজ৷ গত বছর লকডাউনের পর তাঁর ব্যবসার রমরমা বেড়ে যায়৷ দিনে ৭-৮ লক্ষ টাকা রোজগার করতে শুরু করেন৷ কিন্তু রমরমা বাড়তেই ‘হটশট’কে নিষিদ্ধ করে গুগল প্লে স্টোর৷ 

From around the web

Education

Headlines