×

২০২৩ সালের উচ্চ মাধ্যমিকের প্র্যাক্টিক্যাল পরীক্ষা কবে? নির্দেশিকা জারি

 
cost of review and scrutiny of answer sheets WBCHSE HS Result 2020

কলকাতা: আগামী বছর অর্থাৎ ২০২৩ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে ১৪ মার্চ এবং শেষ হচ্ছে ২৭ মার্চ। ২০২৩ সালের উচ্চমাধ্যমিকের সূচি ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে। এবার জানা গেল, আগামী বছরের উচ্চ মাধ্যমিকের প্র্যাক্টিক্যাল পরীক্ষা কবে থেকে শুরু হবে। ইতিমধ্যেই রাজ্য উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ থেকে নির্দেশিকা দিয়ে জানানো হয়েছে এই বিষয়ে।

আরও পড়ুন- NEET-এ উজ্জ্বল বাংলার দেবাঙ্কিতা, রাজ্যে তৃতীয় এবং দেশে ২২ তম স্থানে

জানা গিয়েছে, আগামী ৫ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে এই পরীক্ষা। চলবে ২১ ডিসেম্বর পর্যন্ত। সংসদ থেকে প্র্যাক্টিক্যাল পরীক্ষার প্রশ্নপত্র আগামী ২৩ নভেম্বরের ক্যাম্পে স্কুলগুলিকে দেওয়া হবে। প্রতিটি স্কুলকে আবশ্যিকভাবে ২ জানুয়ারি থেকে ১০ জানুয়ারি মধ্যে সংশ্লিষ্ট আঞ্চলিক দফতরে প্র্যাক্টিক্যাল পরীক্ষার নম্বরের সংশাপত্র জমা দিতে হবে। যে পরীক্ষার্থী পূর্বে উচ্চ মাধ্যমিক প্র্যাক্টিক্যাল পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে, তার পুনরায় প্র্যাক্টিক্যাল পরীক্ষা দেওয়ার প্রয়োজন নেই বলে সংসদের পক্ষ থেকে জানানো হয়েছে। এছাড়া জানান হয়েছে, ২০২৩ সালের প্র্যাক্টিক্যাল পরীক্ষার খাতা উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদে জমা দিতে হবে না।

আগেই জানা গিয়েছিল যে, রদবদল ঘটছে উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্রের ধরনের। আগামী বছর থেকে একটি প্রশ্ন পত্রেই অবজেক্টিভ এবং সাবজেক্টিভ সংক্রান্ত সব প্রশ্ন থাকবে। সব প্রশ্নের উত্তর পৃথকভাবে দেওয়া খাতায় ছাত্র-ছাত্রীদের লিখতে বলা হয়েছে। এর আগে পার্ট এ-তে থাকা প্রশ্নের উত্তর লেখার জন্য ছাত্রছাত্রীদের আলাদা খাতা দেওয়া হত। আর পার্ট বি-তে সংক্ষিপ্ত উত্তরের প্রশ্ন থাকত। সেই প্রশ্নপত্রের মধ্যেই উত্তর লিখতে হত। এই ব্যবস্থা অনেকটা জটিল বলে ছাত্র-ছাত্রী থেকে শুরু করে শিক্ষকরা অভিযোগ করেছিলেন। তাই এর বদল ঘটল। সব বিষয়ের জন্য একটি প্রশ্নপত্র এবং একটি উত্তরপত্র থাকবে।

From around the web

Education

Headlines