×

শিক্ষক-শিক্ষিকাদের বায়োডাটা রাখতে হবে স্কুলে! কেন এমন নির্দেশিকা

 
school

কলকাতা: এখন থেকে রাজ্যের স্কুলে স্কুলে শিক্ষকদের বায়োডাটা বা জীবনপঞ্জী নোটিস বোর্ডে রাখা বাধ্যতামূলক করা হচ্ছে। তবে শুধু বায়োডাটা দিলে হবে না, তার সঙ্গে দিতে হবে সেই শিক্ষক বা শিক্ষিকার ছবিও। এই মর্মে ইতিমধ্যেই নির্দেশিকা জারি করেছে স্কুল শিক্ষা দফতর। নির্দেশিকা অনুযায়ী, শিক্ষকদের বায়োডাটা বা জীবনপঞ্জি স্কুলের একটি নির্দিষ্ট জায়গা বা ক্লাসরুমে লাগিয়ে রাখতে হবে।

আরও পড়ুন- বাজারে আসতে চলেছে ডেঙ্গির টিকা! কবে পাচ্ছে অনুমোদন

কিন্তু কেন হঠাৎ এই নির্দেশিকা? জানা গিয়েছে, পড়ুয়াদের উৎসাহ দিতে 'আনন্দ-পরিসর' কর্মসূচি চালু করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্যের শিক্ষা দফতর। সেই প্রকল্পের অধীনে পড়ুয়াদের সামনে শিক্ষক-শিক্ষিকাদের বায়োডাটা রাখাও বাধ্যতামূলক করা হচ্ছে। আগামী সপ্তাহে রাজ্যের স্কুলগুলিতে এই নির্দেশিকা পাঠাতে চলেছে সর্বশিক্ষা মিশন। 'আনন্দ পরিসর' প্রকল্পে ক্লাসরুমে গতানুগতিক পড়াশোনার পাশাপাশি শিক্ষক ও পড়ুয়াদের মধ্যে বিভিন্ন বিষয়ে আলোচনা, গান, নাটক, আঁকা প্রভৃতি কার্যক্রমের কথা বলা হয়েছে।

কিছুদিন আগেই জানা গিয়েছিল প্রতিটি শিক্ষাবর্ষে নতুন শ্রেণিতে উঠলে সব পড়ুয়াদের নিয়ে গ্র্যাজুয়েশন সেরিমনি পালন করা হবে! এমনই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। আগামী ২ জানুয়ারি থেকে এক মাস ধরে সব সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত প্রাথমিক, উচ্চপ্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বিদ্যালয়ে এইভাবে ছাত্র ছাত্রীদের সম্মান জানানো হবে বলে জানিয়েছে শিক্ষা দফতর।

From around the web

Education

Headlines