×

পরীক্ষা না দিতে পারার আক্ষেপ রয়েই গেল উচ্চমাধ্যমিকে 'প্রথম' রুমানার

 
rumana

কান্দি: ২০১৯ সালে মাধ্যমিকে রাজ্যের মধ্যে পঞ্চম হয়েছিল মুর্শিদাবাদের কান্দির রুমানা সুলতানা। দুই বছরের মধ্যেই সেই ছবিটা পাল্টে গিয়ে উচ্চমাধ্যমিকে সর্বোচ্চ নম্বর! ২০২১ উচ্চমাধ্যমিকে গোটা রাজ্যে একাই সবচেয়ে বেশি নম্বর ৫০০-এ ৪৯৯ পেয়েছে সে। তাঁর এই সাফল্যে উচ্ছ্বসিত গোটা পরিবার এবং অবশ্যই শিক্ষামহল। কিন্তু পরীক্ষা না দিতে পারার একটা আফসোস রয়েই গেছে রুমানার। 

জীবনের প্রথম বড় পরীক্ষায় ৬৮৭ নম্বর পেয়েছিল কান্দির রাজা মণীন্দ্রচন্দ্র উচ্চ বালিকা বিদ্যালয়ের ছাত্রী রুমানা। রুমানার বাবা রবিউল আলম ভরতপুর গয়েশাবাদ অচলা বিদ্যাপীঠের প্রধান শিক্ষক। মা সুলতানা পারভিন শিক্ষিকা। প্রথম থেকেই বিজ্ঞান নিয়ে পড়ার ইচ্ছা ছিল তার, তাই ক্লাস ১১-এ বিজ্ঞান বিভাগেই ভর্তি হয়েছিল সে। রুমানা নিজের ফলের ব্যাপারে জানাচ্ছে, মাধ্যমিক এবং একাদশ শ্রেণির ফলাফল ভাল ছিল। তাই বিকল্প মূল্যায়ন পদ্ধতিতে উচ্চ মাধ্যমিকে একেবারে শীর্ষে নাম রয়েছে। কিন্তু চিরাচরিত ভাবে পরীক্ষা না পারার আক্ষেপ রয়েই গিয়েছে তার। উল্লেখ্য, পরীক্ষা না হওয়ায় এ বছর মেধাতালিকা প্রকাশিত হয়নি। তাই রুমানাকে ‘প্রথম স্থানাধিকারী’ হিসাবে ঘোষণা করা হয়নি।  

আরও পড়ুন- দৈনিক ভাস্করে আয়কর হানা! 'গণতন্ত্রের কণ্ঠরোধ' বলে মোদীকে একহাত মমতার

প্রসঙ্গত, উচ্চমাধ্যমিকে পাশের হার ৯৭.৬৯ শতাংশ। প্রথম দশে রয়েছে ৮৬ জন। পাশের হার ৯৭.৬৯ শতাংশ, তাঁদের মধ্যে ছেলেদের পাশের হার ৯৭.৭০ শতাংশ, মেয়েদেরও পাশের হার প্রায় সমান। এছাড়া ৯০ শতাংশের বেশি নম্বর পেয়েছেন ৯০১৩ জন। এবছর ৮ লক্ষ ১৯ হাজার ২০২০ জন পরীক্ষার্থী ছিল। তবে জানান হয়েছে, তবে এই নম্বরে সন্তুষ্ট না হলে পরীক্ষার্থী পরীক্ষা দিতে পারবেন। 

From around the web

Education

Headlines