Aajbikel

স্কুলে ভর্তির বয়সসীমা প্রকাশ সরকারের, জারি বিজ্ঞপ্তি

 | 
স্কুল

কলকাতা: রাজ্যের স্কুলে ভর্তির বয়সসীমা প্রকাশ করে দিল সরকার। এদিন বিজ্ঞপ্তি প্রকাশ করে বয়সসীমা সম্পর্কে জানিয়েছে রাজ্যের স্কুল শিক্ষা দফতর। বিজ্ঞপ্তিতে স্পষ্ট জানানো হয়েছে, আরটিই অ্যাক্ট ২০০৯ অনুযায়ী ৬-১৪ বছরের সমস্ত শিশুদের স্কুলে ভর্তি করাতে হবে এবং তারা বিনামূল্যে শিক্ষা অর্জন করতে পারবে। বিশেষ কারণ থাকলে ৬-১৮ বছর পর্যন্ত এই নিয়ম কার্যকর। স্কুলে ভর্তির জন্য ২২ শতাংশ সিডিউল কাস্ট, ৬ শতাংশ সিডিউল ট্রাইব, ওবিসি (এ) ১০ শতাংশ, ওবিসি (বি) ৭ শতাংশ সংরক্ষণ পাবে। এছাড়া বিশেষভাবে সক্ষম শিশুরা ৩ শতাংশ সংরক্ষণ পাবে। 

কোন বয়সের শিশুরা কোন ক্লাসে ভর্তি হতে পারে তার বিস্তারিত বিবরণও এই বিজ্ঞপ্তিতে প্রকাশ করছে স্কুল শিক্ষা দফতর। জানানো হয়েছে, প্রথম শ্রেণিতে ৬ বা তার বেশি বয়সী শিশুরা ভর্তি হতে পারে তবে তাদের বয়স আবার ৭ বছরের কম হতে হবে। একই রকমভাবে দ্বিতীয় শ্রেণির জন্য বয়স হতে হবে ৭ এবং ৮ বছরের মধ্যে। এই নিয়ম বজায় রেখেই অষ্টম শ্রেণিতে ভর্তি হওয়ার বয়সসীমা ১৩ থেকে ১৪ বছর। ১ জানুয়ারি, ২০২৪ সালের বয়স ভিত্তিতে এই ভর্তির নিয়ম মানতে হবে। পাশাপাশি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কোনও পড়ুয়াকে ভর্তির সময়কালে পড়াশুনা ছাড়ার সিদ্ধান্ত নিতে বা স্কুল থেকে চলে যেতে বাধ্য করা যাবে না। 

প

 শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের সাধারণ সম্পাদক কিংকর অধিকারীর মন্তব্য,  ‘‘শিশুকেন্দ্রিক শিক্ষা ব্যবস্থায় উপর থেকে কঠোরভাবে বছর বেঁধে দেওয়ার এই রীতির আমরা ঘোরতর বিরোধী। ছাত্র-ছাত্রীর কাঙ্খিত মান অনুযায়ী তার অভিভাবক এবং বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকার স্বাধীনতা থাকুক উপযুক্ত শ্রেণি নির্বাচনের ক্ষেত্রে।’’

Around The Web

Trending News

You May like