×

নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের বিকল্প শিক্ষাসূচি ঘোষণা শিক্ষামন্ত্রীর

গতকাল অর্থাৎ ১৬ সেপ্টেম্বর কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক নয়া বিকল্প শিক্ষা সূচি বা অ্যাকাডেমিক ক্যালেন্ডার প্রকাশ করলেন। নবম থেকে দ্বাদশ শ্রেণির সকল সিনিয়র মাধ্যমিক পড়ুয়াদের জন্য এই শিক্ষা সূচি প্রযোজ্য। এনসিইআরটি কর্তৃক নির্মিত এই নয়া বিকল্প শিক্ষা সূচির মেয়াদ আট সপ্তাহ, জানিয়েছে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী।
 
 

নয়াদিল্লি: কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক নয়া বিকল্প শিক্ষা সূচি বা অ্যাকাডেমিক ক্যালেন্ডার প্রকাশ করলেন৷ নবম থেকে দ্বাদশ শ্রেণির সকল সিনিয়র মাধ্যমিক পড়ুয়াদের জন্য এই শিক্ষা সূচি প্রযোজ্য৷ এনসিইআরটি কর্তৃক নির্মিত এই নয়া বিকল্প শিক্ষা সূচির মেয়াদ আট সপ্তাহ, জানিয়েছে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী৷

বুধবার নিজের টুইটার অ্যাকাউন্ট ব্যবহার করে শিক্ষামন্ত্রী এই শিক্ষা সূচির কথা উল্লেখ করেছে। আনলক ৪ পর্বের নির্দেশিকা অনুযায়ী, আগামী ২১ সেপ্টেম্বর থেকে নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা স্কুলে যেতে পারবে বলে জানানো হয়েছে। অর্থাৎ এদিন থেকেই স্কুল-কলেজ পুনরায় চালু হতে হতে চলেছে। উল্লেখ্য আগের শিক্ষা সূচিটির মেয়াদ ছিল ১২ সপ্তাহ।


কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক তরফে জানানো হয়েছে, এই নয়া শিক্ষা সূচিটি ছাত্র, শিক্ষক, স্কুল অধ্যক্ষ এবং অভিভাবকদের কাছে অতিমারী পরিস্থিতিতে অনলাইন মাধ্যমে পঠন-পাঠনের সর্বোত্তম ব্যবস্থা হিসাবে বিবেচিত হবে। পাশাপাশি এই শিক্ষাসূচিতে পাঠ্যপুস্তক বা পাঠ্যপুস্তক থেকে নেওয়া অধ্যায়ের উল্লেখ-সহ বিভিন্ন চ্যালেঞ্জিং ও প্র্যাকটিকাল কার্যক্রমের সপ্তাহব্যাপী পরিকল্পনা  করা হয়েছে।


নয়া বিকল্প এই শিক্ষানীতির মাধ্যমে শিক্ষা মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক সমস্ত শিক্ষকদের নিরাপদে ঘরে থেকে শিক্ষার্থীদের অনলাইন মাধ্যমে পড়াশোনা করানোর বার্তা দিয়েছেন। একই সঙ্গে অনলাইন মাধ্যমে পড়াশোনা করানোর জন্যে এসএমএস, টিভি, রেডিও কিংবা অন্যান্য মাধ্যম ব্যবহারের কথা বলেছেন তিনি। অনলাইন পঠন পাঠনের ক্ষেত্রে সোশ্যাল মিডিয়াকে যথাযথ ভাবে ব্যবহার করার কথা জানিয়েছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী।

From around the web

Education

Headlines