×

আগে ভোট, পরে পরীক্ষা? ICSE, ISC পরীক্ষার দিনক্ষণ নিয়ে অবস্থান জানাল বোর্ড!

CISCE জানিয়েছে, "আমরা তৈরি আছি। ভোট ঘোষণা হলেই পরীক্ষার দিন জানিয়ে দেব।"
 

নয়াদিল্লি: পশ্চিমবঙ্গ, আসাম, তামিলনাড়ু, কেরালা আর পুদুচেরি, এই চার রাজ্য ও এক কেন্দ্রশাসিত অঞ্চলের আসন্ন বিধানসভা নির্বাচনকে ঘিরে এখন সরগরম দেশের রাজনৈতিক মহল। এখনও পর্যন্ত নির্বাচনী নির্ঘন্ট ঘোষিত না হলেও ভোট যে একেবারে ঘরের দুয়ারে এসে হাজির তা টের পাওয়া যাচ্ছে ভালোভাবেই। নির্বাচনের এই উত্তাপের আঁচ লেগেছে শিক্ষা ক্ষেত্রেও। কবে হবে ৫ রাজ্যের ভোটের দিন ঘোষণা? সে প্রশ্নের উত্তর খুঁজতে নির্বাচন কমিশনের দিকেই এখন তাকিয়ে রয়েছে আইসিএসই (ICSE) এবং আইএসসি (ISC) বোর্ড।

নির্বাচনের দিন ঘোষণার পরপরই আইসিএসই ও আইএসসি ফাইনাল পরীক্ষার নির্ঘন্ট প্রকাশ করবে কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট একজামিনেশন (CISCE) বোর্ড, এমনটাই শোনা যাচ্ছে সূত্রের খবরে। বোর্ডের তরফে বলা হয়েছে, বিধানসভা নির্বাচনের দিনক্ষণ মাথায় রেখে পরীক্ষার দিন স্থির করা হবে। তবে তার জন্য আর খুব বেশিদিন অপেক্ষা করতে হবে না পড়ুয়াদের। কারণ নির্বাচন কমিশন আগামী মার্চ মাসের প্রথম সপ্তাহ নাগাদই বহু প্রতিক্ষিত এই নির্বাচনী নির্ঘন্ট প্রকাশ্যে আনবে বলে শোনা যাচ্ছে বিশেষজ্ঞ মহলের চর্চায়।

পরীক্ষার দিন ঘোষিত হলে আইসিএসই এবং আইএসসি পরীক্ষার্থীরা সিআইএসসিই বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে (cisce.org) গিয়ে তা জানতে পারবে, বলা হয়েছে কর্তৃপক্ষের তরফে। এর আগেই অবশ্য বিবৃতির মাধ্যমে কাউন্সিল জানিয়েছিল যে করোনা অতিমারী এবং তৎপরবর্তী বদলে যাওয়া পরিস্থিতিতে প্রতিবারের মতো ফেব্রুয়ারি মার্চ মাসে দশম ও দ্বাদশের ফাইনাল পরীক্ষা গ্রহণ সম্ভব হবে না। তার উপর ২০২১-এর বিধানসভা নির্বাচনও পরীক্ষা পিছিয়ে যাওয়ার অন্যতম কারণ। যথাসময়ে পরীক্ষার দিনক্ষণ জানিয়ে দেওয়া হবে বলেই পড়ূয়াদের আশ্বস্ত করেছিল কাউন্সিল।

এ প্রসঙ্গে সিআইএসসিই বোর্ডের মুখ্য সচিব এবং সভাপতি গেরি আরাথুন বলেন, "ভোটের দিন ঘোষণা হলে পরেই আমরাও পরীক্ষার দিন জানিয়ে দেব। ঘোষণার পর হয়তো দুই কি একদিন সময় নিতে পারি। আমরা একেবারেই তৈরি। শুধু ভোটের জন্য অপেক্ষা করছি।" কাউন্সিলের তরফে এই বার্তা নিঃসন্দেহে সংশ্লিষ্ট বোর্ডের পরীক্ষার্থীদের মধ্যে বাড়িয়ে দেবে উন্মাদনা।

From around the web

Education

Headlines