মাধ্যমিকের টেস্ট নিয়ে বড় ঘোষণা পর্ষদের, তিনটি পর্যায়ের পরীক্ষা

মাধ্যমিকের টেস্ট নিয়ে বড় ঘোষণা পর্ষদের, তিনটি পর্যায়ের পরীক্ষা

dc502fe5d71fbc17235aa217c52edee3

কলকাতা: করোনা ভাইরাসের রক্তচক্ষু ধীরে ধীরে কেটে গিয়েছে। স্বাভাবিক হচ্ছে জনজীবন এবং পড়াশুনা। আগের মতো ছন্দে ফিরছে রাজ্যের শিক্ষা ব্যবস্থাও। এই পরিস্থিতিতে মধ্যশিক্ষা পর্ষদ ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে যে, আগামী বছর মাধ্যমিক পরীক্ষার আগের টেস্ট পরীক্ষা হবে। দশম শ্রেণির পড়ুয়াদের তিনটি পর্যায়ের পরীক্ষা দিতে হবে। সেই প্রেক্ষিতে তারা বড় ঘোষণা করে দিয়েছে এখনই।

আরও পড়ুন: বদলে গেল উচ্চ মাধ্যমিকের সূচি, ‘ক্ষমা চেয়ে’ ঘোষণা মুখ্যমন্ত্রীর

মধ্যশিক্ষা পর্ষদ জানিয়েছে, চলতি বছরের নভেম্বরের মধ্যে মাধ্যমিকের টেস্ট পরীক্ষা সম্পন্ন করতে হবে। তিনটি পর্যায়ের পরীক্ষা ভাগে ভাগে। ৭ মে’র মধ্যে হবে প্রথম ভাগের পরীক্ষা। ২০ অগাস্টের মধ্যে দ্বিতীয় ভাগের পরীক্ষা হবে এবং আগামী নভেম্বরের মধ্যে তৃতীয় ভাগের পরীক্ষা সম্পন্ন হবে। এর জন্য ৩০ নভেম্বরের ডেডলাইন দেওয়া হয়েছে তাদের তরফে। তারা আরও জানিয়েছে, তিন ক্ষেত্রেই ষষ্ঠ থেকে নবম শ্রেণির মুল্যায়ন হবে এবং মূল্যায়নের প্রশ্নপত্র তৈরি করবে সংশ্লিষ্ট স্কুল। তবে পাঠ্যক্রম কেমন হবে, প্রশ্ন কী ধরণের হবে, তার জন্য স্কুলগুলিকে নির্দিষ্ট নিয়ম মেনে চলতে হবে বলে স্পষ্ট করে দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, ২ এপ্রিল থেকে আবার শুরু হচ্ছে চলতি বছরের উচ্চমাধ্যমিক। করোনা আবহ কাটিয়ে হোম সেন্টারেই হবে এই পরীক্ষা। পরীক্ষা স্বচ্ছতার সঙ্গে নেওয়ার জন্য উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছে। যেদিন যে বিষয়ের পরীক্ষা হবে সেই দিন সেই বিষয়ের সঙ্গে যুক্ত কোনও শিক্ষক বা শিক্ষিকাকে পরীক্ষার নজরদারির কাজে রাখা যাবে না বলে জানিয়ে দেওয়া হয়েছে। সংসদের তরফে সব জেলা বিদ্যালয় পরিদর্শক এবং প্রধান শিক্ষক, শিক্ষিকাদের এই ইস্যুতে নির্দেশ দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। পাশাপাশি হোম সেন্টারে থাকা বিশেষ পর্যবেক্ষকরা যেন আবশ্যিক ভাবে সরকারি আধিকারিক হন, জেলাশাসকদের তা নিশ্চিত করতে বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *