ভোটের প্রভাবে পিছিয়ে যাচ্ছে ৪৯টি কলেজে পরীক্ষা

শিলিগুড়ি: লোকসভা নির্বাচনের কারণে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজগুলিতে স্নাতক স্তরের পরীক্ষা পিছচ্ছে। বিশ্ববিদ্যালয়ের অধীন ৪৯টি কলেজে এই পরীক্ষা পিছবে। কারণ প্রথম দফায় ১১ এপ্রিল কোচবিহার ও আলিপুরদুয়ার জেলায় ভোট রয়েছে। দ্বিতীয় দফায় ১৮ এপ্রিল জলপাইগুড়ি, দার্জিলিং ও উত্তর দিনাজপুর জেলায় ভোট আছে। মূলত কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, দার্জিলিং এবং উত্তর দিনাজপুর জেলায় একাংশ কলেজ উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের

79d1747b760365c82cbfe516dcb08bff

ভোটের প্রভাবে পিছিয়ে যাচ্ছে ৪৯টি কলেজে পরীক্ষা

শিলিগুড়ি: লোকসভা নির্বাচনের কারণে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজগুলিতে স্নাতক স্তরের পরীক্ষা পিছচ্ছে। বিশ্ববিদ্যালয়ের অধীন ৪৯টি কলেজে এই পরীক্ষা পিছবে। কারণ প্রথম দফায় ১১ এপ্রিল কোচবিহার ও আলিপুরদুয়ার জেলায় ভোট রয়েছে।

দ্বিতীয় দফায় ১৮ এপ্রিল জলপাইগুড়ি, দার্জিলিং ও উত্তর দিনাজপুর জেলায় ভোট আছে। মূলত কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, দার্জিলিং এবং উত্তর দিনাজপুর জেলায় একাংশ কলেজ উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের অধীনে আছে। এই কারণে নির্বাচনের জন্য ওসব জেলার কলেজগুলি নির্বাচন কমিশন নিয়ে নিচ্ছে। তাই পরীক্ষা পিছতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ একপ্রকার বাধ্য হল।

তবে নতুন পরীক্ষার সূচি শীঘ্রই জানিয়ে দেওয়া হবে বলে জানিয়েছেন উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা সমূহের নিয়ামক দেবাশীস দত্ত। প্রসঙ্গত, আগামী ২৫ মার্চ থেকে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজগুলিতে স্নাতক স্তরের পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে ৩ জুনের আগে কোনওভাবেই ওই পরীক্ষা শুরু করা যাবে না। অন্যদিকে ২৩ মে ভোটের ফল ঘোষণা পর্যন্ত কলেজগুলি যেহেতু নির্বাচন দপ্তরের অধীনে থাকবে সেকারণে ওই সময়ের পরবর্তী সময়ে পরীক্ষা নিতে হবে। এক্ষেত্রে বিশ্ববিদ্যালয় পরীক্ষা ব্যবস্থা দু’মাস পিছিয়ে গেল। যদিও পরীক্ষাসমূহের নিয়ামক জানিয়েছেন, আমরা দ্রুত পরীক্ষা ব্যবস্থা সম্পন্ন করে শিক্ষক-শিক্ষিকাদের দিয়ে খাতা দেখিয়ে যত তাড়াতাড়ি সম্ভব ফল প্রকাশ করে দেব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *