জানুয়ারি-ফেব্রুয়ারিতে হবে না বোর্ড পরীক্ষা, মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক নিয়ে ধোঁয়াশা!

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী এই ঘোষণায় মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক নিয়েও ধোঁয়াশা তৈরি হয়ে গেল।

26689895ced1ae7dfaeab7b3c03b2d22

 

নয়াদিল্লি: সিবিএসই বোর্ড পরীক্ষা নিয়ে বড়োসড়ো ঘোষণা করে দিলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল। তিনি স্পষ্ট জানিয়ে দিলেন, আগামী বছরের শুরুতে কিছুতেই বোর্ডের পরীক্ষা হওয়া সম্ভব নয় কারণ পরিস্থিতি একেবারেই অনুকূল নয়। শিক্ষামন্ত্রী জানান, জানুয়ারি কিংবা ফেব্রুয়ারি মাসে সিবিএসই-র কোন বোর্ডের পরীক্ষা হবে না। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী এই ঘোষণায় মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক নিয়েও ধোঁয়াশা তৈরি হয়ে গেল।

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী যাচ্ছেন, স্বাভাবিক বছরগুলিতে ফেব্রুয়ারির মাঝামাঝি থেকে মার্চ মাস পর্যন্ত সমস্ত পরীক্ষা সম্পন্ন হত। কিন্তু বর্তমান যে পরিস্থিতি তাতে এই সময়ে পরীক্ষা হওয়া সম্ভব নয়। এর জন্য এক এবং একমাত্র কারণ করোনাভাইরাস। সামগ্রিক পরিস্থিতি একেবারেই অনুকূল না হওয়ায় এই সময় পরীক্ষা করতে চাইছে না কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক। তাই তিনি স্পষ্ট জানিয়ে দিলেন, এই সময় কোন বোর্ডের পরীক্ষা হবে না। তিনি আরো বলেছেন, পরীক্ষা কবে হবে সে ব্যাপারে আলোচনার প্রয়োজন রয়েছে। সেই নিয়ে আলোচনা ফেব্রুয়ারি মাসের পর হতে পারে এবং তাহলে নির্দিষ্টভাবে বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়ে দেওয়া হবে। তবে একটা বিষয় পরিষ্কার হয়ে গেল, অন্যান্য বছরের মতো আগামী বছর জানুয়ারি কিংবা ফেব্রুয়ারি এবং মার্চ মাসে কোন ধরনের বোর্ডের পরীক্ষা হওয়া সম্ভব নয়।

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী এই ঘোষণার পর রাজ্যের মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়ে গিয়েছে। কারণ ওই একই সময়ে রাজ্যের পরীক্ষাগুলি সম্পন্ন হয়। যদিও, এবছর কবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা হবে, তার সময়সূচি এখনও প্রকাশ করতে পারেনি রাজ্য৷ ফরে, প্রথম থেকেই জারি পরীক্ষা নিয়ে উৎকণ্ঠা৷ এখন যদি কেন্দ্রীয় সরকার স্পষ্ট নির্দেশ দেয় যে এই সময়ে পরীক্ষা হবে না, তাহলে রাজ্য সরকার ও পড়ুয়াদের ঝুঁকি নিয়ে সেই সময়ে পরীক্ষা করাতে পারবে না। যদিও শিক্ষাপ্রতিষ্ঠান কবে খোলা হবে সে ব্যাপারে এখনো পর্যন্ত সিদ্ধান্ত নেওয়া সম্ভব হয়নি করোনাভাইরাস পরিস্থিতির জন্য। তাই মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা পিছিয়ে যেতে চলেছে তা এক প্রকার অনুমান করা সম্ভব। এখন রাজ্য সরকার এবং কেন্দ্রীয় সরকার পরবর্তী ক্ষেত্রে একই বিজ্ঞপ্তি প্রকাশ করে তার দিকে তাকিয়ে থাকতে হবে।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *