উচ্চমাধ্যমিক পাশ করে কী বেছে নেবে পড়ুয়ারা, সাহায্য করবে পর্ষদ গাইড

আজ বিকেল: বোর্ড পরীক্ষা আগে দিলেও উচ্চমাধ্যমিক পাশ করে যাওয়া মানেই স্কুল জীবনের ইতি ঘটে গেল। এবার থেকে আরও বড় করে ভাবতে হবে। বেছে নিতে হবে পছন্দের বিষয়, যেটি আজকের পড়ুয়াকে ভবিষ্যতের দায়িত্বশীল নাগরিক হিসেবে গড়ে তুলবে, কী কাজের ক্ষেত্রে কী ব্যক্তি জীবনে কী পরিবারে। সফল তো হতেই হবে। তা ব্যবসা করেই হোক বা চাকরি

f8791438d6ef1b04f64969cac109f038

উচ্চমাধ্যমিক পাশ করে কী বেছে নেবে পড়ুয়ারা, সাহায্য করবে পর্ষদ গাইড

আজ বিকেল: বোর্ড পরীক্ষা আগে দিলেও উচ্চমাধ্যমিক পাশ করে যাওয়া মানেই স্কুল জীবনের ইতি ঘটে গেল। এবার থেকে আরও বড় করে ভাবতে হবে। বেছে নিতে হবে পছন্দের বিষয়, যেটি আজকের পড়ুয়াকে ভবিষ্যতের দায়িত্বশীল নাগরিক হিসেবে গড়ে তুলবে, কী কাজের ক্ষেত্রে কী ব্যক্তি জীবনে কী পরিবারে। সফল তো হতেই হবে। তা ব্যবসা করেই হোক বা চাকরি করে। কেউ ডাক্তার হবে কেউ ইঞ্জিনিয়র, কেউ বা চাটার্ড অ্যাকাউন্ট্যান্ট, কেউ সিনেমা তৈরি করবে, কেউ ওয়াইল্ড লাইফ ফোটোগ্রাফার হবে। কেউ ফ্যাশান ডিজাইনিং, ইনটেরিয়র ডেকোরেশন পড়ে নতুন কেরিয়ার গড়বে।তবে এতসব সুযোগ সুবিধা পেয়েও অনেকে ঠিক বুঝে উঠতে পারে না কি নিয়ে পড়বে। প্রত্যন্ত গ্রামের পড়ুয়ারা এতকিছু সম্পর্কে জানতেও পারে না। এবার পড়ুয়াদের ভবিষ্যতের স্বার্থেই কেরিয়ার গাইড ওয়েবসাইট চালু করল উচ্চমাধ্যমিক মধ্য শিক্ষা পর্ষদ।

প্রাথমিকভাবে এই ওয়েবপেজে ছয়টি ভাগ করা হয়েছে। সেগুলি হল ইঞ্জিনিয়ারিং, মেডিকেল, ডিগ্রি, NDA, শিক্ষকতা ও অন্যান্য। এরপর প্রতিটি ভাগে পড়ুয়ারা কী কী বিষয় নিয়ে পড়াশোনা করতে পারে তা দেওয়া হয়েছে। যেমন, ডিগ্রির ক্ষেত্রে B.A, B.Sc, B.Com, LLB-র মতো কোর্সের কথা বলা হয়েছে। শুধু উচ্চমাধ্যমিক নয়। স্নাতকের পরেও উচ্চশিক্ষার একাধিক অপশনের কথা রয়েছে এই ওয়েবপেজে। পাশাপাশি, বিভিন্ন ধরনের প্রতিযোগিতামূলক পরীক্ষার সম্পর্কেও তথ্য দেওয়া হয়েছে।

এই প্রসঙ্গে পর্ষদ সভাপতি মহুয়া দাস বলেন, “উচ্চমাধ্যমিক পরীক্ষায় উর্ত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের ক্যারিয়ারের পথ দেখাতে একটি নতুন ওয়েবপেজ চালু করা হয়েছে। ওয়েবপেজটির নাম ক্যারিয়ার অ্যাভিনিউস আফটার HS । ছাত্র-ছাত্রীরা উচ্চমাধ্যমিকের পর কোন বিষয়ে পড়াশোনা করতে পারে বা কী ধরনের কোর্স করতে পারে তার স্ট্রাকচার এই ওয়েবপেজে রয়েছে। এই ওয়েবপেজে যাবতীয় বিষয়ের উচ্চশিক্ষা ও এন্ট্রান্স পরীক্ষাগুলি সম্পর্কে বিস্তারিত তথ্য ও বিবরণ দেওয়া হয়েছে। যা রাজ্যের উচ্চমাধ্যমিক উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের কাজে লাগবে। অর্থাৎ, ইঞ্জিনিয়ারিং, মেডিকেল, আর্টস, ITI, পলিটেকনিক, ভোকেশনাল, ইনটেরিওর ডেকোরেশন, হেলথ কেয়ার সববিষয়ে যাবতীয় তথ্য রয়েছে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *