Aajbikel

ইন্ডিয়া পোস্টে পিপিএফ অ্যাকাউন্টে বিনিয়োগে পাবেন কর ছাড়

 | 
টাকা

নয়াদিল্লি: কর ছাড়ের সুবিধা পেতে হলে ইন্ডিয়া পোস্টে পাবলিক প্রভিডেন্ট ফান্ডে বিনিয়োগ করা যেতে পারে৷ ইন্ডিয়া পোস্টের তরফে সম্প্রতি টুইট করে জানানো হয়েছে, 'কর ছাড়ের সুবিধা পেতে ইন্ডিয়া পোস্টের  পাবলিক প্রভিডেন্ট ফান্ডে (PPF) বিনিয়োগ করুন।' অ্যাকাউন্ট খোলার আর্থিক বছরকে বাদ দিয়ে ১৫টি অর্থ বর্ষ পেরিয়ে অ্যাকাউন্টের মেয়াদ শেষ হয়।  


প্রাপ্তবয়স্ক এবং ভারতীয় বাসিন্দা হলেই ইন্ডিয়া পোস্টে পিপিএফ অ্যাকাউন্ট খোলা যাবে। নাবালক অথবা মানসিক ভারসাম্যহীনদের ক্ষেত্রে তাদের হয়ে একজন অভিভাবক ইন্ডিয়া পোস্টে পিপিএফ অ্যাকাউন্ট খুলতে পারেন। তবে দেশজুড়ে পোস্ট অফিস বা যে কোনও ব্যাঙ্কে শুধুমাত্র এর একটি অ্যাকাউন্টই খোলা সম্ভব।
 

একটি আর্থিক বছরে সর্বনিম্ন আমানত ৫০০ টাকা এবং সর্বাধিক ১.৫০ লক্ষ টাকা জমা দেওয়া যাবে৷ নিজের অ্যাকাউন্টে এবং নাবালকের পক্ষে খোলা অ্যাকাউন্টে জমা করা সর্বোচ্চ ১.৫০ লক্ষ টাকা হতে হবে। এছাড়াও নগদ অথবা চেক দিয়ে অ্যাকাউন্ট খোলা যেতে পারে৷ চেকের ক্ষেত্রে সরকারি অ্যাকাউন্টে চেক আদায়ের তারিখ, অ্যাকাউন্ট খোলার তারিখ হবে। এই আমানত আয়কর আইনের সেকশন ৮০সি ধারা অনুযায়ী কর ছাড়ের যোগ্য। তবে কোনও আর্থিক বছরে ন্যূনতম ৫০০ টাকা জমা না করতে পারেল, পিপিএফ অ্যাকাউন্টটি বন্ধ হয়ে যাবে। অ্যাকাউন্ট বন্ধ  হয়ে গেলে, তা থেকে ঋণ বা টাকা তোলার সুবিধা মিলবে না। তবে বন্ধ হওয়া অ্যাকাউন্টটি আমানতকারী মেয়াদপূর্তির আগে পুনরায় খুলতে পারেন৷ সেক্ষেত্রে ডিপোজিট ন্যূনতম সাবস্ক্রিপশন এবং প্রতিটি ডিফল্ট বছরের জন্য ৫০ টাকা ডিফল্ট ফি দিতে হবে।
 

অর্থ মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তি অনুযায়ী, ত্রৈমাসিক ভিত্তিতে হিসাব করে সুদ পাবেন আমানতকারীরা, যা আয়কর আইন অনুযায়ী করমুক্ত।

Around The Web

Trending News

You May like