Aajbikel

আদানি 'ডুবলে' কি LIC পার পাবে? আতঙ্কের মধ্যে বার্তা দিল কর্তৃপক্ষ

 | 
Lic

নয়াদিল্লি: বিরাট ক্ষতির সম্মুখীন হচ্ছে আদানি গোষ্ঠী। আমেরিকার লগ্নি সংক্রান্ত গবেষণাকারী সংস্থা ‘হিন্ডেনবার্গ' যে বিস্ফোরক রিপোর্ট প্রকাশ করেছে তার পরেই হইচই পড়েছে দেশে। শেয়ার বাজারেও ধাক্কা লেগেছে। এই অবস্থায় প্রশ্ন উঠেছে যে, আদানি গোষ্ঠীর বিপর্যয়ের আঁচ এলআইসির ওপর পড়বে কিনা। স্বাভাবিকভাবেই লগ্নিকারীদের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়েছে। কিন্তু এলআইসি কর্তৃপক্ষ এক্ষেত্রে স্পষ্টভাবে আশ্বাস দিয়েছে সকলকে। 

আরও পড়ুন- সাড়ে ১২ হাজার টাকা বিনিয়োগ করলেই কোটিপতি! নেপথ্যে এই সরকারি প্রকল্প

শেয়ার বাজারে আদানি গোষ্ঠীর বিপর্যয়ের আঁচ পড়বে না এলআইসির লগ্নিকারীদের ওপর। রাষ্ট্রায়ত্ব জীবনবিমা সংস্থা এমনটাই স্পষ্ট করে জানিয়ে দিয়েছে। আসলে ইতিমধ্যেই রটে গিয়েছে যে, আদানি গোষ্ঠীর বিপর্যয়ের কারণে এলআইসির ক্ষতি হবে শেয়ার বাজারে। কিন্তু এই দাবি স্পষ্টত নস্যাৎ করেছে এলআইসি কর্তৃপক্ষ। তাঁদের দাবি, এমন কোনও সম্ভাবনাই নেই। এমনকি অঙ্কের মাধ্যমে এর ব্যাখ্যাও দিয়েছে তারা। এলআইসি জানাচ্ছে, ২০২২ সালের ৩০ সেপ্টেম্বরের হিসাবে তাঁদের মোট সম্পত্তির মূল্য ৪১ লক্ষ ৬৬ হাজার কোটি টাকা। আর ২০২২ সালের ৩১ ডিসেম্বরের হিসাবে আদানি গোষ্ঠীর সবক’টি সংস্থা মিলিয়ে এলআইসির কেনা শেয়ারের মূল্য ৩৫ হাজার কোটি টাকার কিছু বেশি। অর্থাৎ ১ শতাংশেরও কম।

 

আদানি গোষ্ঠীর বিরুদ্ধে ঠিক কী অভিযোগ করা হয়েছে? দাবি করা হয়েছে, গত এক দশক ধরে নিজেদের বিভিন্ন সংস্থার শেয়ারের দাম কৃত্রিম ভাবে বাড়িয়েছে আদানি গোষ্ঠী। গত ৩ বছরে কারচুপি করে গৌতম আদানির ১২ হাজার কোটি ডলারের নিট সম্পদের ১০ হাজার কোটি এসেছে। রিপোর্টে আরও বলা হয়েছে, আদানি গ্রুপের ঘাড়ে প্রচুর ঋণ রয়েছে যা এই প্রতিষ্ঠানের আর্থিক ভিত্তিকে নড়বড়ে করে তুলেছে।

Around The Web

Trending News

You May like