Aajbikel

ডিম্যাট অ্যাকাউন্ট খুলতে চান? জেনে নিন কেওয়াইসি নিয়মগুলি কী কী

 | 
কেওয়াইসি

কলকাতা:  ব্যাঙ্কের সেভিংস অ্যাকাউন্টের কথা তো আমরা সকলেই জানি। কিন্তু ডিম্যাট অ্যাকাউন্ট কী? একজন বিনিয়োগকারী বা ট্রেডারের কাছে ডিম্যাট অ্যাকাউন্ট ঠিক ব্যাঙ্ক অ্যাকাউন্টের মতোই গুরুত্বপূর্ণ৷ স্টক বিনিয়োগের জন্য ডিম্যাট অ্যাকাউন্ট আবশ্যক। এই অ্যাকাউন্টের সম্পূর্ণ নাম হল- ডিমেটিরিয়ালাইজড অ্যাকাউন্ট। এখানে ইলেকট্রনিক ফরম্যাটে শেয়ার এবং সিকিউরিটি হোল্ড করে রাখা হয়। তবে, ডিম্যাট অ্যাকাউন্ট খোলার আগে আপনাকে কেওয়াইসি (KYCপ্রক্রিয়াটি সম্পূর্ণ করতেই হবে। এখন প্রশ্ন হল ডিম্যাট অ্যাকাউন্টের জন্য বাধ্যতামূলক কেওয়াইসি-র বৈশিষ্ট্যগুলি কী কী? 

 

 

কেওয়াইসি ব্রোকার এবং নিয়ন্ত্রক সংস্থাগুলিকে একজন ট্রেডারের পরিচয় যাচাই করতে সাহায্য করে৷ এটি একটি এককালীন প্রক্রিয়া৷ এর মাধ্যমে বিনিয়োগকারীর তথ্য সংগ্রহ করা হয়৷ যা সাধারণ ডেটাবেসে সংরক্ষিত থাকে৷ আমাদের দেশে KYC তথ্য সংরক্ষণের দায়িত্ব পালন করে সরকারি সংস্থা, CERSAI..  এই ডাটাবেসটি ব্যবহার করে চারটি প্রধান নিয়ন্ত্রক সংস্থা- আরবিআই, সেবি, আইআরডিএআই এবং পিএফআরডিএ৷

 

 

কেন ডিম্যাট অ্যাকাউন্ট খোলার জন্য KYC অপরিহার্য?


স্টক মার্কেটের লেনদেন আপনার প্যান কার্ড এবং ব্যাঙ্ক অ্যাকাউন্টের মাধ্যমে লিঙ্ক করা হয়। কেওয়াইসি আপনার বিনিয়োগকে সুরক্ষিত করে, কারণ আপনার ডিম্যাট অ্যাকাউন্ট থেকে আসা প্রতিটি পেনি ট্র্যাক করা যেতে পারে। প্রতিটি লেনদেন রেকর্ড করায় অসাধু কাজ অনেকটাই হ্রাস পেয়েছে৷  প্রতারক বিনিয়োগকারীদের সহজেই সনাক্ত করা সম্ভব হয়েছে। 

ডিম্যাট অ্যাকাউন্টের জন্য কেওয়াইসি ডকুমেন্টেশনের জন্য কী কী করণীয়?


*একটি ডিম্যাট অ্যাকাউন্ট খোলার জন্য, আপনাকে সবার আগে KYC ফর্মটি পূরণ করতে হবে। সেখানে নিজেপ নাম, পেশা, বেতন স্কেল, অফিস এবং বাড়ির ঠিকানা, মনোনয়ন ইত্যাদির মতো তথ্য দিতে হবে।


* এক্ষেত্রে আপনার প্যান কার্ড জমা দেওয়া বাধ্যতামূলক। এর পাশাপাশি লাইসেন্স, পাসপোর্ট বা আধার কার্ডের বিবরণের মতো সরকার-অনুমোদিত পরিচয় প্রমাণও জমা দিতে হবে।


*  আপনাকে অ্যাডস্রেস প্রুফ জমা করতে হবে৷ এর জন্য, আপনি বিদ্যুৎ, গ্যাস/সিলিন্ডার বিল ইত্যাদি বিল জমা দিতে পারেন।

* ব্যাঙ্কের বিশদ যাচাইয়ের জন্য, আপনাকে অবশ্যই একটি কেনসেলড চেক বা আপনার পাসবুকের প্রথম পৃষ্ঠা জমা করতে হবে, যেখানে আপনার অ্যাকাউন্টের প্রাসঙ্গিক বিবরণ থাকে।


* আধার ভিত্তিক ডিম্যাট অ্যাকাউন্টগুলির জন্য eKYC বা অনলাইন KYC রয়েছে৷ যা কয়েক মিনিটের মধ্যে গোটা প্রক্রিয়া সম্পূর্ণ করতে সহায়তা করে। আপনার আধার আপনার মোবাইল নম্বরের সঙ্গে লিঙ্ক করা থাকলে আপনি OTP ব্যবহার করে তা যাচাই করতে পারবেন।

বলে রাখি, আধার-ভিত্তিক যাচাইকরণের জন্য, মিউচুয়াল ফান্ডে বছরে ৫০ বাজার টাকা বিনিয়োগের উচ্চ সীমা রয়েছে। অতএব, অধিক পরিমাণ এবং পর্যপ্ত লেনদেনের জন্য, ব্যক্তিগত যাচাইকরণ করতে হবে৷ 

আর হ্যাঁ, আপনি যদি একেবারে ফ্রিতে শেয়ার বাজার 
হাতে কলেমে শিখে, শেয়ার বাজারে বিনিয়োগ করতে চান? 
তাহলে আপনার জন্য রয়েছে দারুণ সুযোগ 
বিস্তারিত জানতে ফোন করুন ৯০৯৩২১১২১১ নম্বরে 

Around The Web

Trending News

You May like