Aajbikel

বিনিয়োগের আগে কিছু বিষয় জেনে নেওয়া দরকার

 | 
টাকা

কলকাতা: টাকা উপার্জন করতে সকলকেই খুব কষ্ট করতে হয়। কিন্তু অনেক সময়ই প্রলোভনে পা দিয়ে প্রতারণার শিকার হন অনেকে। কিছু অসাধু ব্যবসায়ীর মিথ্যা আশ্বাসে বিশ্বাস করে নিজেদের অর্থ হারান তাঁরা। এঁদের হাত থেকে রক্ষা পেতে প্রত্যেকের উচিত অত্যন্ত সচেতন থাকা। 


মানুষের ছোট কোনও সমস্যায় পাশে দাঁড়িয়ে সমস্যা সমাধান করে দিয়ে নিজের কোনও স্বার্থ চরিতার্থ করেন প্রতারকরা। তাঁদের পাশে থাকার মানসিকতা দেখে অনেকেই অন্ধ বিশ্বাস করে প্রতারিত হন।


অনেকেই অন্যদের দেখে প্রলুব্ধ হয়ে নিজের বিষয়ে সিদ্ধান্ত নেন। ফলে অন্যরা বেশি মুনাফার জন্য কোথাও বিনিয়োগ করেছেন দেখে অনেকে সেই জাতীয় বিভিন্ন বিনিয়োগের পথে হেঁটে প্রতারিত হন। 


প্রতারকরা মানুষের কাছে একটি লক্ষ্য স্থির করে এমন ভাবে বোঝান যাতে করে সেখানে না পৌঁছলে বিনিয়োগ করা ব্যর্থ। কিন্তু সেই জালে প্রতারকরা এমন ভাবে ফাঁসাতে চান মানুষকে যাতে সেখান থেকে না বেরিয়ে আসতে পারেন। 


প্রত্যেকেই বিরাট আর্থিক সুযোগ পেতে চান সহজেই। আর সেখানেই ফাঁদ পেতে রাখেন প্রতারকরা। একসঙ্গে প্রচুর টাকা পাওয়ার আশায় সেই ফাঁদে পা-ও দিয়ে দেন অনেকে।


যে কোনও মানুষের প্রতিশ্রুতিতে অন্ধবিশ্বাস তৈরি হলে মুশকিল৷ বিভিন্ন বিনিয়োগ এমনভাবে সাজানো, যা দেখলে মনে হতে পারে রাতারাতি প্রচুর টাকার মালিক হওয়া সম্ভব। এমনকী সেই ধরনের বেশ কিছু কাগজপত্র দেখেও অনেকে বিশ্বাস করে নেন।
 

বিনিয়োগের আগে নিম্নলিখিত বিষয়গুলি মাথায় রাখা উচিত
কোথায় বিনিয়োগ করা হচ্ছে।
সেটি কাদের দ্বারা পরিচালিত৷ 
যেখানে বিনিয়োগ করা হচ্ছে, সেখানে সরকারের কোনও নিয়ন্ত্রণ রয়েছে কি না।
বিনিয়োগ করার আগে সেই সংস্থা সম্পর্কে যাবতীয় তথ্য জানা উচিত।
প্রয়োজনে এ বিষয়ে অভিজ্ঞ কারও সঙ্গে আলোচনা করে নেওয়া উচিত ৷

Around The Web

Trending News

You May like