Aajbikel

দু’বছরেই বৈদ্যুতিক গাড়ির দাম কমবে

 | 
গাড়ি  Indians overseas can renew international driving permits

নয়াদিল্লি: মাত্র দু'বছরের মধ্যেই বৈদ্যুতিক গাড়ির দাম পেট্রল গাড়ির সমান হয়ে যাবে বলে আশ্বাস দিলেন কেন্দ্রীয় পরিবহণমন্ত্রী নীতিন গডকড়ি।


তিনি বলেন, 'আগামী দু’ বছরের মধ্যে বৈদ্যুতিক গাড়ির দাম এতটাই কমে যাবে যে, সেগুলি তাদের পেট্রল ভেরিয়েন্টের সমান হয়ে যাবে৷ ইতিমধ্যেই ইভিতে জিএসটি মাত্র ৫% করা হয়েছে। লিথিয়াম আয়ন ব্যাটারির দামও কমে গিয়েছে৷ গডকড়ি আরও জানান, সরকার ইতিমধ্যে একটি নীতি তৈরি করেছে। আগামী দিনে পেট্রল পাম্পে ইভি চার্জিং স্টেশন স্থাপনের অনুমতি দেওয়া হবে। ফলে পেট্রোল পাম্পেই চার্জ দেওয়া যাবে গাড়ি। দু’ বছরের মধ্যে গোটা দেশেই অনেক বেশি চার্জিং পয়েন্ট থাকবে বলেও জানান গডকড়ি। যার ফলে কমবে পরিবেশ দূষণও৷ 


কেন্দ্রীয় পরিবহণমন্ত্রী আরও বলেন, ‘হিসেব বলছে পেট্রল গাড়িতে প্রতি কিমিতে ১০ টাকা এবং ডিজেলে ৭ টাকা খরচ হলে এই ইভিতে খরচ হবে মাত্র ১ টাকা। ফলে এই গাড়ি কেনার জন্য মানুষকে চাপ দেওয়ার প্রয়োজন হবে না। আর বর্তমানে বাজারে এই গাড়ির চাহিদা বাড়ছে৷’ রবিবার সন্ধ্যায় নয়াদিল্লিতে ডেনমার্কের সাসটেনেবিলিটি ফাউন্ডেশন আয়োজিত একটি ওয়েবিনারে যোগ দেন গডকড়ি৷ যার বিষয় ছিল 'কয়লা ব্যবহার বন্ধ এবং বৈদ্যুতিক যানবাহনে রূপান্তর।' উল্লেখ্য, কয়েক দিন আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়েছেন, পরিবেশ দূষণ কমাতে ভারতে কার্বন নিঃসরণ কমানো হবে।

Around The Web

Trending News

You May like